বাঘায় গ্রীন লাইটের বায়োগ্যাস প্লান্টের উদ্বোধন

বাঘা প্রতিনিধি:
রাজশাহীর বাঘায় গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেডের উদ্দোগে দুইটি বায়োগ্যাস প্লান্টের উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ১১টায় গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান রিপন এর উদ্বোধণ করেন।

উপজেলার বলিহার গ্রামের পোল্ট্রি খামারী আক্কাস আলীর ও পরে ছাতারী গ্রামের রুহুল আমিনের বাড়িতে এ বায়োগ্যাস প্লান্টের উদ্বোধন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড এর অর্থনির্বাহী পরিচালক প্রভাষক নুরুজ্জামান, পরিচালক সাইফুল ইসলাম নান্নু, শেয়ার হোল্ডার মিজানুর রহমান, আবু সামা, ফরহাদুজ্জামান হিমেল, ফিল্ড অফিসার মনিরুল ইসলাম প্রমুখ।

এ বিষয়ে পোল্ট্রি খামারী আক্কাস আলী বলেন, আমার খামারে ২ হাজার ৬০০ মুরগী আছে, যার বিষ্টা আগে নষ্ট হতো, দূর্গন্ধ ছড়াতো, প্রতিবেশিরা ক্ষিপ্ত হতো, এখন গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেডের সহযোগিতায় নিজের খরচে ৩০০ সেপ্টি প্ল্যান্ট বসিয়ে বায়োগ্যাস প্লান্টের কাজ শুরু করা হয়েছে। ফলে এখন মুরগির বিষ্টা যেমন কাজে লাগানো যাচ্ছে, আবার চারপাশের পরিবেশ দূর্গন্ধ মুক্ত থাকছে। ৩০০ সেপ্টি এ প্লান্টে ২০০ সেপ্টি বিদ্যুৎ, জেনারেটর ও রান্না-বান্নার কাজ চলছে। এই প্লান্টে ব্যায় হয়েছে ৭০ হাজার টাকা ।

অপর দিকে রহুল আমিনের ৩৭ হাজার টাকা ব্যায়ে ১১২ সেপ্টির প্লান্ট দিয়ে ২টা চুলা জ্বালানো যাবে ৩-৪ ঘন্টা।

গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেড ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান রিপন বলেন, ইতিমধ্যেই ২৯টি প্লান্টের উদ্বোধন করা হয়েছে। ফলে এলাকায় গ্রীন লাইট বায়োগ্যাস লিমিটেডের ব্যাপক সাড়া পাচ্ছি।

স/অ