সোমবার , ১৭ এপ্রিল ২০২৩ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাঘার ঐতিহাসিক ঈদ মেলার দাবিতে মানববন্ধন

Paris
এপ্রিল ১৭, ২০২৩ ২:৩৬ অপরাহ্ণ


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর বাঘায় ৫০০ বছরের ঐতিহাসিক ঈদ মেলার দাবিতে মানববন্ধন অনুষ্টিত হয়েছে। সোমবার (১৭ এপ্রিল) সকাল ১১টায় উপজেলার সর্বস্তরের জনসাধারণের আয়োজনে এবং পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ ও বাঘা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সানোয়ার হোসেন সুরুজের নেতৃত্বে উপজেলা পরিষদের সামনে এই মানবন্ধন অনুষ্টিত হয়।

সংশ্লিষ্ট্র সূত্রে জানা গেছে, ৫০০ বছর পূর্বে বাগদাদ থেকে হজরত শাহদৌলা (রাঃ) পাঁচজন সঙ্গীসহ বাঘায় এসেছিলেন ইসলাম প্রচারের জন্য। বসবাস শুরু করেন রাজশাহী শহর থেকে ৪৯ কিলোমিটার পূর্ব-দক্ষিন কোণে পদ্মা নদীর তীরের কসবে বাঘায়। বাদশাহ নাসির উদ্দিন সে সময় তাঁর জন্য এখানে বিশাল একটি শাহী মসজিদ তৈরি করেন। মসজিদের পাশে ৫২ বিঘা জমির উপরে বিশাল দিঘি। কথিত আছে মনোবাসনা পূর্ণের জন্য মানুষ ঈদের সময় এ দিঘিতে গোসল করতে আসেন। এছাড়া অনুষ্ঠিত হয় বিশাল আকারের ঈদের জামায়াত। সেই সাথে সু-বিশাল এলাকা জুড়ে বসে ঈদ মেলা। এই মেলা নিয়ে অনিশ্চিয়তা দেখা দিয়েছে। এই মেলার দাবিতে মানববন্ধন অনুষ্টিত হয়েছে।
আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেন বাঘা পৌর মেয়র আক্কাছ আলী, পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মেরাজুল ইসলাম মেরাজ, বাঘা উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি সানোয়ার হোসেন সুরুজ, রবিউল ইসলাম রবি প্রমুখ।

বাঘা ওয়াকফ্ এষ্টেটের মোতোয়ালি খন্দকার মনছুরুল ইসলাম রইশ বলেন, আবদুল আব্বাসী (রঃ) বংশের হযরত শাহ্ মোয়াজ্জেম ওরফে শাহদৌলা (রহঃ) ও তার ছেলে হযরত আব্দুল হামিদ দানিশমন্দ (রহঃ) ওফাৎ দিবসে ধর্মীয় ওরস মোবারক উৎসবকে কেন্দ্র করে সাধকদের সাধনার পীঠস্থান হিসেবে ওয়াকফ এষ্টেটের এলাকা জুড়ে ৫০০ বছর যাবত ঈদুল ফিতরের দিন থেকে অনুষ্ঠিত হয় ঈদ মেলা। তবে নানাবিধ কারনে এবারও মেলা হচ্ছে না।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শারমিন আখতার বলেন, জেলা প্রশাসক মেলার বিষয়ে আমাকে কোন সিদ্ধান্ত দেয়নি। তবে ঈদ মেলা হওয়া না হওয়া নিয়ে কোন সিদ্ধান্ত এখনো হয়নি।

উল্লেখ্য, এই মেলা সর্বশেষ ২০১৯ সালে অনুষ্ঠিত হয়েছিল। ১৫ দিনের জন্য ১০ শর্তে সর্বশেষ ২১ লক্ষ ৫২ হাজার টাকায় আনুষ্ঠানিকভাবে ইজারা প্রদান করা হয়েছিল। করোনা ভাইরাসের কারনে পরপর দুই বছর মেলা অনুষ্টিত হয়নি।

সর্বশেষ - রাজশাহীর খবর