বাঘায় শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন করতে গিয়ে ভর্তি স্থগিত, বিপাকে কর্তৃপক্ষ


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের নাম পরিবর্তণের জন্য আবেদন করায় ভর্তি স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিষ্টান পড়েছেন বিপাকে। শিক্ষার্থী ভর্তির অনুমতি চেয়েও দেওয়া হচ্ছে না।

জানা যায়, ১৯৯৭ সালে এইচ.এস.সি (ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রম জেবুন্নেসা (রঃ) মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের নামে কারিগরি শিক্ষা বোর্ড কর্তৃক মঞ্জুরি লাভ করে। ১৯৯৯ সালে বাঘা ভোকেশনাল ট্রেনিং ইন্সটিউিট নামে এস.এস.সি (ভোকশনাল) শিক্ষাক্রম মঞ্জুরী লাভ করে। প্রতিষ্টান দুইটি আলাদা নামে মঞ্জুরী লাভ করে। তারপর ২০০০ সাল থেকে বাঘা মহিলা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিউিট নামে কার্যক্রম পরিচালনা করে আসছে।

২০১৭ সালে নাম পরিবর্তন করে ”বাঘা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের” জন্য আবেদন করা হয়েছে। আবেদনের পর থেকে শিক্ষার্থী ভর্তি স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। ফলে এলাকায় কারিগরি থেকে বঞ্চিত হতে হচ্ছে আগ্রহী শিক্ষার্থীরা।

এ বিষয়ে ”বাঘা বানিজ্যিক কলেজ এন্ড ভোকেশনাল ইন্সটিটিউটের” অধ্যাক্ষ আবু বাক্কার মোম্মদ সিদ্দিক বলেন, কারিগরি শিক্ষায় এলাকায় দক্ষ জনশক্তি গড়ে উঠবে এবং স্থানীয়দের দাবির প্রেক্ষিতে স্থানীয় সাংসদ ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সহযোগিতায় প্রতিষ্টানের নাম পরিবর্তনের জন্য আবেদন করা হয়েছে। আবেদনের পর কর্তৃপক্ষ শিক্ষার্থী ভর্তি স্থগিত রাখার দির্দেশ দিয়েছেন। বর্তমানে শিক্ষার্থী ভর্তি করতে না পারায় বেকায়দায় রয়েছি। এলাকায় কারিগরি শিক্ষার প্রসাসের জন্য কর্তৃপক্ষের কাছে সুদৃষ্টি কামনা করেন তিনি।