বাঘায় রশিদ বাহিনীর এলোপাতাড়ি গুলিতে যুবক নিহত,১১ জনের বিরুদ্ধে মামলা

 


বাঘা (রাজশাহী) প্রতিনিধি: রাজশাহীর বাঘা উপজেলার পদ্মার চরে সন্ত্রাসীর গুলিতে ইব্রাহীম হোসেন দেওয়ান নামের এক যুবক নিহতের ঘটনায় ১১ জনকে আসামী করে একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। নিহতের ভাই সোলাইমান হোসেন বাদি হয়ে বৃহস্পতিবার (২৫ মার্চ) বাঘা থানায় এই হত্যা মামলা দায়ের করেন। এদিকে চরবাসির পক্ষ থেকে একটি ক্যাম্প স্থানের দাবি জানানো হয়েছে। এলাকায় উত্তেজনা অবস্থা বিরাজ করছে।

বুধবার (২৪ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে পদ্মার মধ্যে চৌমাদিয়া চরে একটি হত্যাকান্ডের ঘটনা ঘটে।

জানা যায়, উপজেলার চকরাজাপুর ইউনিয়নের চৌমাদিয়া চরের হাবু দেওয়ানের ছেলে ইব্রাহীন হোসেন দেওয়ান ও শুকান আলীর ছেলে মোশারফ হোসেন চৌমাদিয়া বাজারে এক চায়ের স্টলে বসে চা খাচ্ছিলেন এবং টিভি দেখছিলেন। এ সময় আবদুর রশিদ ও জিয়া বাহিনীর ২০-৩০ জনের একটি দল অস্ত্রশস্ত্র নিয়ে হামলা চালিয়ে গুলি করে। এ সময় তাদের গুলিতে আহত হয় ইব্রাহীম হোসেন দেওয়ান (৩৫)। তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে তাকে মৃত ঘোষণা করেন দায়িত্বরত চিকিৎসক সোলাইমান হোসেন। পরে মোশারফ হোসেনকে বিজিবি উদ্ধার করে দৌলতপুর থানায় সোপর্দ করেছেন। পুলিশ লাশ উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দায়িত্বরত চিকিৎসক সোলাইমান হোসেন জানান, ইব্রাহীম হোসেনকে আমাদের কাছে আনলে তার কোন জ্ঞান ছিল। তাকে পরীক্ষা করে দেখা যায়, সে বেশ কিছু সময় আগে মারা গেছে।

চৌমাদিয়া চরের ২ নম্বর ওয়ার্ড মেম্বর আবদুর রহমান জানান, দীর্ঘদিন থেকে আবদুর রশিদ ও জিয়ার ক্যাডার বাহিনী এলাকায় অবৈধ ব্যবসা করে আসছে। এই অবৈধ ব্যবসার বিষয়ে কেউ মুখ খুললে তার উপর নির্যাতন চালানো হয়। ফলে ভয়ে তাদের বিরুদ্ধে কেউ মুখ খুলে না। তারা এলাকায় রাজত্ব কায়েম করতে চায়। কোন কোন সময় ইব্রাহীম এর প্রতিবাদও করেন। এই অবৈধ ব্যবসার প্রতিবাদ করতে গিয়ে তাদের গুলিতে প্রাণ দিতে হলো।

এ বিষয়ে পদ্মার মধ্যে চকরাজাপুর ইউনিয়ন আ.লীগের সাধারণ সম্পাদক আবদুস সালাম জানান, পদ্মার চরে প্রায় অঘটন ঘটছে। এই পদ্মার মধ্যে ১৫টি চর রয়েছে। এই চরগুলো ভারতীয় সীমান্ত এলাকা। উপজেলা সদর থেকে কোন কোন চর প্রায় ৩০ কিলোমিটার দূরে রয়েছে। এখানে কোন অঘটন ঘটলে পুলিশ সহজে যেতে পারেনা। যেতে হয় নৌকাযোগে। তাই এখানে একটি পুলিশ ক্যাম্প স্থাপনের দাবি জানিয়ে বাঘা থানায় আবেদন দেয়া হয়েছে।

এ বিষয়ে বাঘা থানার ওসি (তদন্ত) আবদুল বারী জানান, ঘটনাটি জানার সাথে সাথে পুলিশ পাঠিয়েছিলাম। তবে একজন নিহত হয়েছে। তার লাশ উদ্ধার করে বৃহস্পতিবার (২৫ মার্চ) রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মর্গে প্রেরণ করা হয়েছে। এই ঘটনায় নিহতের ভাই সোলাইমান হোসেন বাদি হয়ে থানায় মামলা দায়ের করেন।

উল্লেখ্য, ২৮ ফেব্রুয়ারী মজনু হোসেন দর্জির কলা বাগানের সাথে দিলা ইসলাম ব্যাপারির জমি রয়েছে। সেই জমিতে আগাছা পরিস্কার করার জন্য দিলা ইসলাম ব্যাপারি আগুন দেয়। সেই আগুনে মজনু দর্জির কলা বাগানের ক্ষতি হয়। এই বিষয়টি দিলা ইসলাম ব্যাপারিকে জানাতে গেলে উল্টো মজনু দর্জিকে মারপিট করা হয়। এর জের ধরে উভয় পক্ষের মধ্যে বন্দুক, লাঠি, হাসুয়া, লোহার রড নিয়ে একে উপরের মধ্যে সংর্ঘষ হয়। এই সংঘর্ষে ৪ জন গুলিবিদ্ধসহ ১০ জন আহত হয়েছিলেন। এর জের ধরে বুধবার ইব্রাহীমকে গুলি করে হত্যা করা হয়েছে।

স/জে