বাঘায় পদ্মার চরে ঈদের ছুটিতে দর্শার্থীর ভিড়


আমানুল হক আমান, বাঘা :
রাজশাহীর বাঘায় ঈদের ছুটিতে প্রতিদিন হাজারও দর্শনার্থীর ভিড় দেখা গেছে। উপজেলায় কোনো বিনোদন কেন্দ্র না থাকায় পদ্মার মধ্যে চকরাজাপুর চরে পদ্মার ধারে মানুষ বিনোদনের জন্য প্রতিদিন ভিড় করছেন।

এ বিষয়ে আড়ানী থেকে ঘুরতে আসা শিরিন সুলতানা বলেন, আমাদের এলাকায় কোনো বিনোদনের জন্য জায়গা নেই। আমরা সপরিবারে ঘুরতে এসেছি। প্রত্যান্ত চরে ঘুরতে ভাল লাগছে। তবে সরকারিভাবে বিনোদনের জন্য ব্যবস্থা করে দিলে ভাল লগাতো।

এ বিষয়ে চকরাজাপুর ইউনিয়নের চেয়ারম্যান ডিএম দেওয়ান বাবলু মনোয়ার বলেন, ভাঙনের কবলে পড়ে কয়েক বছরে পদ্মা নদীতে বিলীন হয়েছে হাজার হাজার বিঘা ফসলি জমি, বসতভিটা, রাস্তাঘাট ও শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া অনেকেই ভাঙনে সর্বস্ব হারিয়ে সর্বহারা হয়েছেন। ভাঙনের কবল থেকে রক্ষা করতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপির সহযোগিতায় বাঁধ নির্মাণ কাজ শুরু হয়েছে। ফলে আমরা এখন স্বস্তিতে রয়েছি। আগে এই এলাকায় কোনো মানুষ দেখা যেত না। এখন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত বিভিন্ন শ্রেণির মানুষ ঘুরতে আসছেন। এ দেখে আমাদের অনেক ভালো লাগছে।

এ বিষয়ে উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দিন লাভলু বলেন, একদিকে পদ্মা নদীতীর প্রতিরক্ষা কাজ, বিকল্প বন্যা নিয়ন্ত্রণ বাঁধ নির্মাণ, নদীতীর প্রতিরক্ষা কাজ পুনর্বাসন, ড্রেজিং কাজ চলছে। কাজ সম্পন্ন হলে মানুষের ভিড় আরো বাড়বে।

উল্লেখ্য, চকরাজাপুর পদ্মা নদীর ধারে বিনোদন কেন্দ্রে যেতে হলে প্রথমে বাঘা সদর থেকে অটোভ্যানে বা মোটরসাইকেলে গড়গড়ি ইউনিয়নের হালিম মাষ্টারের ঘাটে যেতে হবে। সেখানে বর্ষা মৌসুমে নৌকা আর শুকনো মৌসুমে মোটরসাইকেল বা পায়ে হেটে যেতে হবে। এরপর হালিম মাষ্টারের ঘাট থেকে প্রায় ৬ কিলোমিটার দক্ষিণে পদ্মার মধ্যে চকরাজাপুর চরের পদ্মার নদীর ধারে বিনোদন কেন্দ্র।