বাঘায় পদ্মায় ২২ দিন ইলিশ শিকার বন্ধের নিষেধাজ্ঞা জারি


বাঘা প্রতিনিধি :
রাজশাহীর পদ্মায় মা ইলিশ রক্ষায় ২৬ কিলোমিটার এলাকায় ইলিশ শিকার নিষেধাজ্ঞা জারি করা করেছে। ১১ অক্টোবর রাত ১২টা থেকে ২ নভেম্বর পর্যন্ত ২২ দিনের জন্য এ নিষেধাজ্ঞা জারি করা হয়। মা ইলিশের প্রজনন নিরাপদ করতে এক মতবিনিময় সভায় মাধ্যমে মৎস্য অফিস এ আদেশ জারি করেন।

বাঘা উপজেলা মৎস্য কর্মকর্তা সাহাদুল ইসলাম বলেন, ১১ অক্টোবর রাত ১২টা থেকে ইলিশের প্রজনন সময়। এ সময় ডিম ছাড়ার জন্য মা ইলিশ গভীর ছেড়ে মিঠা পানিতে চলে আসে। মা ইলিশ নির্বিঘ্নে আসা-যাওয়া করার জন্য ২২ দিনের জন্য নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এছাড়া এই দিনে ইলিশ আহরণ, বেচাকেনা, পরিবহন ও মজুদ সম্পূর্ণ বন্ধ রাখার জন্য নির্দেশ দেয়া হয়েছে। এ আদেশ বাস্তবায়ন করবে মৎস্য অফিস, বর্ডার গার্ড, পুলিশ, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

আড়ানী, বাঘা, বাউসা, গড়গড়ি, মনিগ্রাম, বাজুবাঘা, চকরাজাপুর এলাকার প্রান্তিক পর্যায়ের জেলে ও জনপ্রতিধিদের নিয়ে বুধবার (১১ অক্টোবর) জনসচেতনামূলক সভা করা হয়েছে। সভায় সভাপতিত্ব করেন উপজেলা নিব্যাহী কর্মকর্তা শারমিন আখতার। উপজেলা মৎস্য কর্মকর্তার পরিচালায় আয়োজিত সভায় উপস্থিত ছিলেন উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, সাবেক যুগ্ম সম্পাদক অধ্যক্ষ নছিম উদ্দিন, সিরাজুল ইসলাম মন্টু, সদস্য মাসুদ রানা তিলু প্রমুখ।