সোমবার , ২০ ফেব্রুয়ারি ২০১৭ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাগেরহাটে দু‘দিন ব্যাপি তথ্যমেলার উদ্বোধন

Paris
ফেব্রুয়ারি ২০, ২০১৭ ৮:৪১ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:
বাগেরহাটের স্বাধীনতা উদ্যানে জেলা প্রশাসন ও সনাক, বাগেরহাট‘র আয়োজনে ২০ ও ২১ ফেব্রুয়ারি, ২০১৭ দু‘দিন ব্যাপি তথ্যমেলার উদ্বোধন করা হয়েছে। সোমবার এ মেলার উদ্বোধন করেন বাগেরহাট-২ আসনের মাননীয় সংসদ সদস্য এ্যাডভোকেট  মীর শওকাত আলী বাদশা।

 
তথ্যমেলা উদ্বোধনের পরেই ‘তথ্য অধিকার আইন-২০০৯ বাস্তবায়নের দায়িত্ব সকলের’ শীর্ষক এক আলোচনা সভা  অনুষ্ঠিত হয়। সভার সভাপতিত্ব করেন সনাক সদস্য ও তথ্যমেলা বিষয়ক উপ-কমিটির আহবায়ক প্রফেসর চৌধুরী আব্দুর রব।

 
সনাক সদস্য শেখ মুজিবুর রহমান এর সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সনাক সভাপতি এ্যাডভোকেট রাম কৃষ্ণ বসু। প্রধান আলোচক হিসেবে তথ্য অধিকার আইন-২০০৯ বিষয়ক উপস্থাপনা উপস্থাপন করেন বাগেরহাট সদর উপজেলা নির্বাহী অফিসার শরীফ নজরুল ইসলাম।

 
সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাগেরহাট-২ আসনের মাননীয় সংসদ সদস্য এ্যাডভোকেট  মীর শওকাত আলী বাদশা। বিশেষ অতিথি হিসেবে বাগেরহাটের পুলিশ সুপার পংকজ চন্দ্র রায়, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মোমিনুর রশীদ।
প্রধান অতিথি তাঁর বক্তব্যে বলেন, বর্তমান প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা ২০০৯ সালে জনকল্যাণে এই তথ্য অধিকার আইন-২০০৯ পাশ করেন। এখনই সঠিক সময় সকলকে তথ্য অধিকার আইন সম্পর্কে জানানোর। দেশ ও জাতির উন্নয়নে তথ্য জানা অপরিহার্য। তিনি এ সময় উন্নয়নের জন্য সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপসহ  এই যুগান্তকারী তথ্য অধিকার আইন ২০০৯ বাস্তবায়নে সকলের সহযোগিতা কামনা করেন।

মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন সুজন সভাপতি ও শিক্ষাবিদ অধ্যাপক মোজাফফ্র হোসেন, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. সাইফুজ্জামান খান, জেলা সহকারি তথ্য কর্মকর্তা পাভেল দাশ, সনাক সদস্য শিল্পি সমাদ্দার, টিআইবি‘র প্রোগ্রাম অফিসার রাজেশ অধিকারী প্রমুখ।
বক্তাগণ বলেন, তথ্য অধিকার মানুষের অনেক গুলো অধিকারের মধ্যে অন্যতম। তথ্য জানা না থাকলে মানুষকে  দুর্ভোগ পোহাতে হয়। বিশেষ করে নারীরা বেশী দুর্ভোগে পড়ে। অনেক ক্ষেত্রে দেখা যায় তথ্য না জানার কারণে অনেক ক্ষেত্রে দুর্ভোগ ও দুর্নীতির শিকার হতে হয়। তাই দুর্নীতি প্রতিরোধ করার মোক্ষম হাতিয়ার হলো তথ্য অধিকার আইন। আর এই তথ্য অধিকার আইন বাস্তবায়ন করবার দায়িত্ব শুধু সরকার বা টিআইবি‘র একার নয়। জনসাধারণকেও এগিয়ে আসতে হবে।

 
উল্লেখ্য যে, তথ্যমেলায় সরকারি বে-সরকারি বিভিন্ন সেবাপ্রদানকারী ২১টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করছে। এছাড়া তথ্যমেলা উপলক্ষে বেলা তিনটায় মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ক্ইুজ প্রতিয়োগিতা, সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আগামীকাল ২১ ফেব্রুয়ারি, ২০১৭ সকাল ১১টায় বিভিন্ন দপ্তরের উপস্থাপনা ও প্রশ্নোত্তর এবং  বিকাল ৪টায় পুরস্কার বিতরণ ও  দু‘দিন ব্যাপি তথ্যমেলার সমাপণী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

স/শ

সর্বশেষ - জাতীয়