বাগাতিপাড়ায় ৪৫ বছর ধরে এমপিওবঞ্চিত জয়ন্তিপুর দাখিল মাদরাসা

বাগাতিপাড়া প্রতিনিধি:
নাটোরের বাগাতিপাড়া উপজেলার জয়ন্তিপুর দাখিল মাদরাসাটি ৪৫ ধরে এমপিও বঞ্চিত রয়ে গেছে। সর্বশেষ বুধবার ঘোষিত নতুন এমপিওভুক্তির তালিকায় শিক্ষা প্রতিষ্ঠানটির নাম না থাকায় হতাশ হয়ে পড়েছেন কর্মরত শিক্ষক-কর্মচারীরা।
ওই প্রতিষ্ঠানের শিক্ষকরা জানান, চাকরির সব নিয়ম কানুন মেনে চলেন। সময় মতো আগমন-প্রস্থান, আর নিজেদের ওপর অর্পিত দায়িত্বও পালন করেন। কিন্তু পাননা বেতন। প্রতিষ্ঠার ৪৫ বছর পেরোলেও এমপিওভুক্ত না হওয়ায় বেতন জোটেনি কর্মরত এসব শিক্ষক-কর্মচারীদের। এমনকি এর আগেও ওই শিক্ষাপ্রতিষ্ঠানে কোন শিক্ষক-কর্মচারী বেতন ভাতাদি পাননি।

চাকরি শেষে খালি হাতে শিক্ষক-কর্মচারীরা অবসরে গেছেন। আবার নতুন জনবল নিয়োগ হয়েছে। একদিন এমপিওভুক্ত হবে এ আশায় বারবারই এসব নতুন শিক্ষক-কর্মচারী যোগদান করে দায়িত্বপালন করেছেন। কিন্তু সে বেতন আর হয়নি। বর্তমানে শিক্ষাপ্রতিষ্ঠানটিতে ১৫ জন শিক্ষক-কর্মচারী কর্মরত আছেন। তারা বেতন ভাতাদী না পেয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবন যাপন করছেন।

শিক্ষাপ্রতিষ্ঠানটি সূত্রে জানা গেছে, জয়ন্তিপুর দাখিল মাদরাসা ৪৫ বছর পূর্বে ১৯৭৫ সালে স্থাপিত হয়েছে। প্রথমে এটি ফুরকানিয়া মাদরাসা হিসেবে ও পরে এবতেদায়ী এবং সর্বশেষে দাখিল মাদরাসায় উন্নীত হয়। শর্তপূরণের অংশ হিসেবে প্রতিষ্ঠানের নামে জমি বরাদ্দ, অবকাঠামো নির্মাণ, শিক্ষক নিয়োগ, ছাত্র-ছাত্রী ভর্তি, আসবাবপত্র ও নিয়মিত পাঠদান প্রক্রিয়া চালু থাকলেও বিনা পারিশ্রমিকে শ্রম দিতে হচ্ছে দীর্ঘ দিন থেকে।

মাদরাসার সুপারিনটেন্ডেন্ট রবিউল ইসলাম বলেন, পৌনে চার যুগ পূর্বে স্থাপিত শিক্ষা প্রতিষ্ঠানটি থেকে কোন শিক্ষক-কর্মচারীই এ পর্যন্ত কোন প্রকার বেতন-ভাতাদী পাননি। এবারেও এমপিও ভুক্ত না হওয়ায় সব শিক্ষক-কর্মচারিরাই হতাশ হয়ে পড়েছেন। হয়তো প্রতিষ্ঠানটিকে টিকিয়ে রাখাই দুস্কর হয়ে পড়বে।

 

স/শা