বাগাতিপাড়ায় শুকনো বড়াল নদীর স্বল্প পানিতে গঙ্গাস্নান

বাগাতিপাড়া প্রতিনিধি:
নাটোরের বাগাতিপাড়ায় বড়াল নদীর স্বল্প পানিতেই সনাতন ধর্মাবলম্বীরা গঙ্গাস্নান করেছেন। এ উপলক্ষে নদীর ঘাটে মেলা বসে। বুধবার উপজেলার তমালতলা মহাশ্মশানঘাটে সকাল থেকে পূজা ও গঙ্গাস্নানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়, যা চলে দুপুর পর্যন্ত।

‘গঙ্গাস্নানে পাপ মোচন হয়’ এই বিশ্বাস থেকে সনাতন ধর্মাবলম্বী মানুষ বড়াল নদীর তমালতলার এ ঘাটে ৪০ বছর ধরে প্রতিবছর এই পূণ্যতিথিতে স্নান করে থাকেন। বিভিন্ন স্থান থেকে পূণ্যার্থী নারী-পুরুষ এ স্নানোউৎসবে অংশ নেন। ঘাটে বসে পুরোহিত পূজা-অর্চনা করান এসব পূর্ণ্যার্থীদের। এরপর পানিতে ডাব ফেলে, প্রসাদ বিতরণ, দরিদ্রদের মাঝে চাল-ডাল ও পয়সা বিলিসহ ধর্মীয় বিভিন্ন আচার-অনুষ্ঠান পালন করেন সনাতন ধর্মাবলম্বী নারী-পুরুষরা।

এদিকে এ উৎসবকে ঘিরে বুধবার দিনব্যাপী মেলা চলে। খেলনা, প্রসাধন, সাজ সজ্জার নানা দোকান, মাটি, লোহার তৈরি গৃহস্থালী আসবাবপত্র, মিষ্টি, খই, বাতাসাসহ নানা মুখরোচক খাদ্যসামগ্রীর দোকানও বসে এ মেলায়।

এ ব্যাপারে স্থানীয় বিপু সরকার জানান, দিনের বেলায় গঙ্গাস্নানের পর রাতে কালী পূজা অনুষ্ঠিত হয়। নদীর পানি শুকিয়ে যাওয়ায় স্বল্প পানিতেই গঙ্গাস্নান করতে হচ্ছে পূণ্যার্থীদের। এ স্নানকে ঘিরে হিন্দু সম্প্রদায়ের এ মেলায় মুসলিমরাও আসেন। ফলে তৈরি হয় সৌহার্দ্যপূর্ণ মিলন মেলা।

স/শা