বাগাতিপাড়ায় প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো দুর্গোৎসব

বাগাতিপাড়া প্রতিনিধি;
প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে বাঙালি হিন্দু সম্প্রদায়ের প্রধান ধর্মীয উৎসব শারদীয় দুর্গাপূজা। শনিবার বিকাল থেকে সন্ধ্যাব্যাপী নাটোরের বাগাতিপাড়ায় বড়াল নদে এবং বিভিন্ন পুকুরে বিসর্জন দেওয়া হয় উপজেলার ২১টি মন্ডপের প্রতিমা।

এর আগে মন্ডপগুলোতে চলে সিঁদুর খেলা আর আনন্দ-উৎসব। চলে মিষ্টিমুখ, ছবি তোলা আর ঢাকের তালে তালে নাচ-গান। শনিবার বিকাল থেকেই বিভিন্ন মন্ডপ থেকে প্রতিমা নিয়ে বের করা হয় বিজয়া শোভা যাত্রা। শঙ্খ আর উলুধ্বনি, খোল-করতাল-ঢাকঢোলের সনাতনী বাজনার সঙ্গে দেবী-বন্দনার গানের মধ্য দিয়ে হিন্দু সম্প্রদায়ের মানুষ এই শোভাযাত্রায অংশ নেন। শোভা যাত্রা শেষে হাজির হয় নদের তীরে। সেখানে প্রতিমা নৌকায় তুলে কিছুক্ষণ চলে উৎসব। এরপর একে একে প্রতিমা বিসর্জন দেওয়া হয় বড়াল নদে। তবে কয়েকটি প্রতিমা পুকুরেও বিসর্জন দেওয়া হয়েছে। নিরাপত্তা নিশ্চিত করতে প্রথম দিন থেকেই বিপুলসংখ্যক পুলিশ ও আনসার বাহিনীর সদস্য মোতায়েন করা হয়। প্রতিমা বিসর্জন দেখতে নদের পাড়ে হাজারো মানুষ হাজির হন।

এদিকে মহাষষ্ঠী থেকে নবমী পর্যন্ত বাগাতিপাড়ায় বিভিন্ন পূজা মন্ডপ পরিদর্শন করেন, স্থানীয় সাংসদ এ্যাডভোকেট আবুল কালাম, রাজশাহী বিভাগীয় কমিশনার মোঃ নূর-উর-রহমান, নাটোর জেলা প্রশাসক শাহিনা খাতুন, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজ্জাকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ড. চিত্রলেখা নাজনীন, নাটোর জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি চিত্ত রঞ্জন সাহা, বাগাতিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা নাসরিন বানু, থানা অফিসার ইনচার্জ মনিরুল ইসলাম প্রমুখ।

প্রতিবারের মতো মহাষষ্ঠী, মহাসপ্তমী, মহাষ্টমী ও মহানবমীতে হিন্দু সম্প্রদায়ের হাজার হাজার নারী-পুরুষ ধর্মীয় নানা আচার-অনুষ্ঠান পালন করেছেন। পঞ্জিকামতে, জগতের মঙ্গল কামনায় দেবী দুর্গা এবার নৌকায় চড়ে মর্ত্যলোকে এসেছিলেন। আর স্বর্গালোকে বিদায় নেন ঘোড়ায় চড়ে।

স/অ