বাগাতিপাড়ায় প্রতিবন্ধকতাকে জয় করেছে খাদিজা

বাগাতিপাড়া প্রতিনিধি:
এক পা নেই, আরেক পা‘ও স্বাভাবিক নয়। বাম হাতের চারটি আঙ্গুল নেই। আর ডান হাতের কব্জী থেকে কনুই পর্যন্ত আঁকা-বাঁকা। আঙ্গুলগুলোও অচল। তবুও কৃত্রিম পায়ে চলা-ফেরা। আর সেই আঁকা-বাঁকা হাত নিয়েই এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে সাফল্য অর্জন করেছে খাদিজা আক্তার রিমা। সে নাটোরের বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড় দিয়াড় উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৪.৮৯ পেয়েছে।

নাটোর সদরের কদমতলি বাজারের তেঘরিয়ার লূৎফর রহমান ও হাসি খাতুন দম্পতির মেয়ে খাদিজা আক্তার। তবে ছোট বেলা থেকেই খাদিজা তার নানা আশকান প্রামানিকের বাড়িতে থেকেই পড়া-লেখা করে। নানার বাড়ি বাগাতিপাড়া উপজেলার ফাগুয়াড়দিয়াড়ের জামতলা মোড়ে।

খাদিজা জানায়, সে প্রতিবন্ধী হওয়ায় মামী মেরিনা আক্তার তাকে প্রতিদিন কেন্দ্রে নিয়ে যেতেন। কৃত্রিম পায়ে চলাফেরা আর অস্বাভাবিক হাতে লিখতে অসুবিধা হয়। তবুও এগিয়ে যেতে চায় সে। বড় হয়ে সমাজের সেবামূলক পেশায় আত্মনিয়োগ করতে চায় খাদিজা।

তার মামী মেরিনা আক্তার বলেন, ‘ছোটবেলা থেকেই পড়ালেখা করার প্রবল ইচ্ছা ছিল খাদিজার। প্রতিদিন ঝড়বৃষ্টি, রোদ, কাদাপানি উপেক্ষা করে কৃত্রিম পায়ে ভর দিয়ে নিয়মিত স্কুলে যেত সে। তার এ ইচ্ছার কারনেই নিজের বাড়িতে রেখে তাকে সহযোগিতা করছি।’

স/শা