বাগাতিপাড়ায় গ্রাম্য বাজারে বেড়েছে সবজি কাঁচা মরিচ রসুনের দাম

মঞ্জুরুল আলম মাসুম
বর্ষায় টানা বৃষ্টির প্রভাবে নাটোরের বাগাতিপাড়া উপজেলার গ্রামের বিভিন্ন বাজারে গত এক সপ্তাহের ব্যবধানে সবজির দাম বেড়েছে। বেড়েছে কাঁচা মরিচ, রসুন ও দেশি পেঁয়াজেরও। তাছাড়া ডিমের বাজারও এখন চড়া। দাম বেড়েছে মাছের বাজারেও।

শনিবার উপজেলার বেশ কয়েকটি বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে খুচরা বিক্রেতারা বলছেন পাইকারী মূল্য বৃদ্ধি পাওয়ায় খুচরা বাজারেও দাম বেড়েছে। অন্যদিকে পাইকারী ব্যবসায়ীরা জানিয়েছেন টানা বৃষ্টিপাতের ফলে আমদানি কমে যাওয়ায় এসব পণ্যের দাম বেড়েছে।

উপজেলার তমালতলা বাজারের সবজি বিক্রেতা মিলন আলী ও মিঠুন আলী জানান, বর্তমানে কাঁচা মরিচ বিক্রি হচ্ছে প্রতি কেজি ১০০ টাকা দরে, যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা। রসুনের দাম গত সপ্তাহে ছিল প্রতি কেজি ৮০ টাকা, শনিবার বিক্রি হয়েছে ১২০ টাকা দরে। এছাড়াও পেঁয়াজের দাম গত সপ্তাহে ২৪ থেকে ৩২ টাকা দরে বিক্রি হলেও তা বেড়ে দাঁড়িয়েছে কেজি প্রতি ৪০ টাকায়।

এছাড়াও কাঁচা বাজারগুলোতে বেগুনের দাম প্রতি কেজি ২০ টাকা থেকে বেড়ে ৪০ টাকা, পটল প্রতি কেজি ১০ টাকা থেকে ১৫ টাকা, ঢ্যাঁড়স কেজি প্রতি ১০ টাকা থেকে ২০ টাকা, ঝিঙ্গে প্রতি কেজি ১০ টাকা থেকে এক সপ্তাহে বেড়ে দাঁড়িয়েছে ২০ টাকায়। তবে আলুর বাজার অপরিবর্তিত রয়েছে।

এদিকে বিহার কোল, মালঞ্চি, লোকমানপুর, জিগরীসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, মুরগীর ডিম গত সপ্তাহে বিক্রি হয়েছে প্রতি হালি ৩২ টাকা। বর্তমানে তা বেড়ে হালি প্রতি ৩৬ টাকা দরে বিক্রি হচ্ছে।

এদিকে মাছের বাজারেও কিছুটা দাম বেড়েছে। মাছ ব্যবসায়ী আকবর আলী জানান, এক কেজি ওজনের রুই মাছ গত সপ্তাহে বিক্রি হয়েছে কেজি প্রতি ২২০ টাকা দরে, বর্তমানে তা বেড়ে ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। পিয়ালি মাছ কেজি প্রতি ৭০০ টাকা থেকে বেড়ে ৮০০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়াও প্রায় সব মাছের বাজার গত সপ্তাহের চেয়ে কিছুটা বেড়েছে। শুধুমাত্র সিলভার কার্প ও পাঙ্গাশ মাছের বাজার অপরিবর্তিত রয়েছে বলেও তিনি জানান।

স/অ