বাগমারায় সাত বছর আগেই স্কুলের শতবর্ষ পূর্তি উৎসব পালিত: এলাকাবাসীর ক্ষোভ

বাগমারা প্রতিনিধি:
এসো স্মৃতির প্রাঙ্গণে, মিলি প্রীতির বন্ধনে। রাজশাহীর বাগমারা উপজেলার হাট-গাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয়ের ঐতিহ্য, গৌরব ও সাফল্যের শত বছর। এমন সব শ্রুতি মধুর তথ্য দিয়ে সময়ের আগেই গত শনিবার পালিত হয়েছে শত বছর উৎসব।

এমন ঘটনায় স্থানীয় জনমনে ক্ষোভের সৃষ্টি হয়েছে। তাদের অভিযোগ শতবর্ষ পূর্তি উৎসবকে কেন্দ্র করে প্রাক্তন শিক্ষার্থীসহ এলাকার বিভিন্ন প্রতিষ্ঠানের কাছ থেকে লাখ লাখ টাকা তুলেছেন বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি রাজশাহী জজ কোর্টের পিপি এ্যাড. ইব্রাহীম হোসেনসহ আয়োজক কমিটি।

এদিকে শতবর্ষ পূতি উৎসবের নামে এমন চাঁদাবাজির ঘটনায় ক্ষোভ প্রকাশ করেন এলাকাবাসী। এলাকাবাসীর অভিযোগ বিদ্যালয়ে শতবর্ষ পূর্তির আগে কেন এমন ভূয়া উৎসব পালন করা হলো। তাও আবার সেই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রী এমাজ উদ্দিন প্রামানিক। এছাড়াও ওই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হক। এতো সব গণ্যমান্য ব্যক্তিদের মিথ্যা তথ্য দিয়ে বিদ্যালয়ের শতবর্ষ পূতি উৎসবে আনার পিছনে সভাপতির কি অন্য কোন উদ্দেশ্য ছিল? এমন প্রশ্নও সৃষ্টি হয়েছে লোকমুখে। এই অনুষ্ঠানের নামে ব্যক্তিস্বার্থ হাসিলের চেষ্টা করা হয়েছে বলেও জানান তারা।

হাট-গাঙ্গোপাড়া সহ এলাকায় শিক্ষা প্রসারে এতদোঞ্চলের একজন বিখ্যাত সমাজহিতৈষী ব্যক্তি আমিন উদ্দীন প্রামানিক একটা স্কুল স্থাপনের পরিকল্পনা গ্রহণ করেন। সেই সময় এলাকাবাসীর সহযোগিতায় ১৯২৫ খ্রিঃ সেখানে এম.ই.স্কুল প্রতিষ্ঠিত করেন। পরবর্তীতে সেই স্কুল হাট-গাঙ্গোপাড়া জুনিয়র স্কুল এবং ১৯৬৮ সালে সরকারী অনুমোদন ক্রমে হাট-গাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয়। সেই থেকে বিদ্যালয়টি বিভিন্ন পরীক্ষায় আশানুরুপ ফলাফল অর্জন করতে থাকে। সেই স্বনামধন্য বিদ্যালয়টির শতবর্ষ পূর্তি উৎসাবের নামে ভূয়া বর্ষপূর্তি পালিত হলো। প্রকৃত পক্ষে বিদ্যালয়টি প্রতিষ্ঠা থেকে বর্তমান সময় পর্যন্ত ৯৩ বছর চলছে।

শুধু তাই নয় শতবর্ষ পূর্তি উৎসবকে কেন্দ্র করে বাগমারা জুড়ে পোস্টার লাগানো হয়েছিল। সেই পোস্টারে বিদ্যালয় প্রতিষ্ঠার মেয়াদকাল ছিলো ১৯১৮-২০১৮ সাল। পরে সেই সালটা মিশানোর চেষ্টা করেন।

নাম প্রকাশে অনিচ্ছু একাধিক প্রাক্তন শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে জানান, শতবর্ষী উৎসব পালনের জন্য প্রত্যেকের কাছে ম্যানেজিং কমিটি রেজিষ্ট্রেশন বাবদ অর্থ আদায় করেছে। কিন্তু অনুষ্ঠানে যে ব্যাগটি বিতরণ করেছে তাতে এমপি এনামুলের সৌজন্যে লিখা রয়েছে। রেজিষ্ট্রশনের অর্থ দিয়েই যদি অনুষ্ঠান পরিচালিত হয় তবে স্কুলের স্মৃতি সরুপ কোন উপহারে কোন ব্যাক্তির সৌজন্য কেন লিখা থাকবে।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষক নুরুল ইসলামের নিকট জানতে চাইলে তিনি বলেন, প্রতিষ্ঠার সাল নিয়ে সামান্য সমস্যা আছে।

৭ বছর আগে কেন শতবর্ষ পূর্তি উৎসব করা হলো বিদ্যালয়ের এমন প্রশ্নের জবাবে হাট-গাঙ্গোপাড়া উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ও রাজশাহী জজ কোর্টের পিপি এ্যাড. ইব্রাহীম হোসেন সিল্কসিটি নিউজকে বলেন, শতবর্ষ হলেই কেবল শতবর্ষ উৎসব পালন করতে হবে এমন কথা নেই। ৯৩ বছরেও শতবছর পূর্তি উৎসব করা যায়। আমরা শুরু করেছি। প্রতিবছরই ছেলেরা এই উৎসব পালন করবে।

এছাড়াও প্রাক্তন শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নিকট থেকে বিপুল পরিমান অর্থ আদায়ের কথা জানতে চাইলে তিনি এটাকে এড়িয়ে যাওয়ার চেষ্টা করে বলেন, একটি অনুষ্ঠান করতে গেলে অনেক খরচাদী হয়। এটা তো আর একার পক্ষে সম্ভব না তাই নিতে হয়েছে।
স/শ