বাগমারায় শিক্ষাপ্রতিষ্ঠান পরিচ্ছন্ন রাখতে বিশেষ অভিযান

বাগমারা প্রতিনিধি:
রাজশাহীর বাগমারায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণে পরিস্কার-পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত প্রতিষ্ঠান গড়ার লক্ষে বিশেষ অভিযান শুরু হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে বাগমারা উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসের বিশেষ উদ্যোগে এই অভিযান শুরু হয়। অভিযানের সময় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অসঙ্গতি দেখার পর সেখানে পরিস্কার-পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত পরিবেশ গড়তে উপদেশ ও সহযোগীতা দেয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার উপজেলা একাডেমিক সুপারভাজার আব্দুল মুমিতের নেতৃত্বে স্কাউট, গার্লস গাইড, উপজেলা ডিজিটাল সেন্টারের উদ্যোক্তাসহ একটি সহায়ক দল বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযানে নামে। অভিযানকালে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচ্ছনতা, সুপেয় পানি ও স্যানিটেশনের ব্যবস্থা, ছাত্র-ছাত্রীদের জন্য আলাদা ওয়াশব্লক পরিদর্শন করে। পরিদর্শন দল প্রধান উপজেলা একাডেকিম সুপার ভাইজার জানান, গত সপ্তাহ থেকে তারা ঝাড়ু, ব্রাশ নিয়ে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলো পরিষ্কার অভিযান করছেন।
এতে উপজেলার ৭০টি’র বেশী শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযান চালানো হয়েছে। এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও শিক্ষকদের বিভিন্ন ধরণের পরামর্শও দেওয়া হয়। আগামী আরো দুই দিন এই অভিযান অব্যাহত থাকবে বলে তিনি জানান। এর পরেও বিশেষ দলের মাধ্যমে আগামীতে নিয়মিত মনিটরিং অব্যাহত থাকবে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পরিচ্ছন্ন ও স্বাস্থ্য সম্মত রাখাই এর মূল লক্ষ্য বলে তিনি জানিয়েছেন।

অভিযানে অংশ হিসেবে বৃহস্পতিবার পূর্ব বাগমারার ৭টি শিক্ষাপ্রতিষ্ঠানে অভিযান পরিচালনা করা হয়। এছাড়া পরিস্কার-পরিচ্ছন্ন ও স্বাস্থ্যসম্মত প্রতিষ্ঠান গড়ার লক্ষে বিশেষ অভিযান শুরুর সংবাদে গোপালপুর ইসলামিয়া আলিম মাদ্রাসা, বালানগর উচ্চ বিদ্রালয়, নন্দনপুর দাখিল মাদ্রাসাসহ বিভিন্ন প্রতিষ্ঠানে একইভাবে নিজ উদ্যোগে অভিযান সার্থক করতে নিজেরাই কাজ করছেন বলে জানা গেছে।

স/শা