বাগমারায় মাছের পোনা কেনার জন্য কোটেশনে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক:

রাজশাহীর বাগমারায় উপজেলা মৎস্য অফিসের কোটেশনে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। বৃহস্পতিবার এ কোটেশন গ্রহণ করা হয় ২০১৭-১৮ অর্থ বছরে জলাশয়ে পোনা মাছ অবমুক্তির জন্য। এ নিয়ে চরম ক্ষোভ ছড়িয়ে পড়েছে মাছচাষিদের মাঝে।

সূত্র মতে, কোটেশনে নিয়ম বর্হিভূতভাবে দর উল্লেখ থাকায় এতে অংশগ্রহনকারী পোনা মাছ উৎপাদনকারী হ্যাচারী মালিক ও  সরবরাহকারীগণ বিভ্রান্তকর অবস্থার মধ্যে পড়েন। কোটেশনে গড় দর ২০০টাকা থেকে ২৫০ টাকা উল্লেখ থাকায় অধিকাংশ দরদাতারাই ২০০ টাকার অধিক দরে কোটেশন দাখিল করেন। কিন্তু পরে দেখা যায়, ১৭০ টাকা করে দর দাতাকে কার্যাদেশ দেয়া হয়।

এতে করে কোটেশনে অংশগ্রহনকারীদের মধ্যে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়। অথচ এর আগে গত ২৭ আগস্ট প্রথম কোটেশন আহ্বান করা হলে ৭০ জন দরদাতা কোটেশনে অংশগ্রহণ করে। কিন্তু সর্বনিম্ন দরদাতাকে মাছ সরবরাহের আদেশ না দিয়ে রহস্যজনক কারণে কোটেশন বাতিল করা হয়।

ওই কোটেশনে সর্বনিম্ন দরদাতা ১৪১ টাকা কেজি করে দরে মাছ সরবারাহের জন্য দর দিয়েছিলেন। কিন্তু সেই কোটেশনসহ পুরো দরপত্রই বাতিল করা হয়। অথচ এবার ১৭০টাকা দর দাতাকে কার্যাদেশ দেয়া হয়েছে।

এব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা এলিজা খাতুনের সাথে যোগাযোগ করা হলে তিনি অনিয়মের অভিযোগ অস্বীকার করে বলেন, সঠিক পদ্ধতিতেই কার্যাদেশ দেয়া হয়েছে।

স/আর