বাগমারায় পল্লী বিদুৎ সাব-স্টেশন স্থাপন

বাগমারা প্রতিনিধি:

রাজশাহী বাগমারায় পবিত্র মাহে রমজান উপলক্ষে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের বিশেষ উদ্যোগ নিয়েছে নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১। বিগত দিনে রমজান মাসে বিদ্যুতের লোড শেডিংয়ে সমস্যার কথা চিন্তা করে এবার বিদ্যুতের লোডশেডিং মুক্ত করতে ৯ হাজার কোটি টাকা ব্যয়ে সাব-স্টেশন স্থাপনের উদ্যোগ নেয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার বাগমারায় নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর জেনারেল ম্যানেজার সোহরাব হোসেন বেশ কয়েকটি সাব-স্টেশন ও অভিযোগ কেন্দ্র পরিদর্শন শেষে বাগমারা জোনাল অফিসের ডিজিএম এর কার্যালয়ে সাংবাদিকদের সাথে এক মতবিনিময় সভায় সাব-স্টেশন নির্মিত হলে বাগমারায় লোড শেডিং মুক্ত হবে বলে তিনি জানান।

মতবিনিময়কালে তিনি বলেন বাগমারায় বর্তমানে ২৫ মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা রয়েছে এবং ২৫ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। এবারে রমজান মাসে নিরবিচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে ৩০ এপ্রিল থেকেই আরো ২ মেগাওয়াট বিদ্যুৎ বাড়তি হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরো বলেন, বাগমারায় বর্তমানে নাটোরের হরিশপুর স্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। বাগমারায় উচ্চ ক্ষমতা সম্পন্ন সাব-স্টেশন তৈরি হলে এই এলাকায় আর কোথাও থেকে বিদ্যুৎ নিতে হবে না। তখন বিদ্যুতের স্বল্পতাও কমে যাবে।

তখন লাইনে অতিরিক্ত চাপ পড়ে। বর্তমানে বিদ্যুৎ লাইন সঠিক রাখতে কিছু সময়ের জন্য কোথাও কোথাও বিদ্যুৎ সরবরাহ সাময়িক বন্ধ থাকে। এরই মধ্যে লাইন রক্ষনাবেক্ষন করতে বিদ্যুৎ লাইনের নিকট থেকে গাছপালা পরিষ্কারের কাজ শুরু হয়েছে। এতে করে দিনের কিছু সময় কিছু কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ থাকছে। যেহেতু লাইন পরিষ্কার করার কাজ চলছে তাই এই সমস্যা হচ্ছে। লাইন পরিষ্কার হলে আর এই সমস্যা থাকবেনা আশা করছি। বাগমারায় এখন যেহেতু ২৫ মেগাওয়াট বিদ্যুৎ চাহিদা রয়েছে সেখানে আরো ২ মেগাওয়াট সরবরাহ বৃদ্ধি করা হচ্ছে। চাহিদার অতিরিক্ত বিদ্যুৎ সরবরাহের ফলে বাগমারায় লোডশেডিং কমে আসবে।

এছাড়াও বাগমারা আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার এনামুল হকের ঐকান্তিক প্রচেষ্টায় উপজেলার বারুইহাটিতে ১৫ বিঘা জমির উপরে তৈরি করা হচ্ছে নতুন সাব-স্টেশন। সাব স্টেশনটি নির্মাণ করতে প্রায় ৯ হাজার কোটি টাকা ব্যয় হবে বলে তিনি জানান। মতবিনিময় কালে উপস্থিত ছিলেন নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর ডিজিএম কারিগরি সাহিদুল ইসলাম, আর.ই রাজু আহমেদ, বাগমারা জোনাল অফিসের ডেপুটি জেনারেল ম্যানেজার রেজাউল করিম, এজিএম রথীন্দ্রনাথ বসাক, সাংসদের প্রেস সচিব সাংবাদিক জিল্লুর রহমান, বাগমারা প্রেসক্লাবের সভাপতি আফাজ্জল হোসেন, সাংবাদিক শামীম রেজা প্রমুখ।

স/জি