বাগমারায় দাখিল পরীক্ষায় এক ছাত্রকে বহিস্কারসহ শিক্ষকে অব্যাহতি

বাগমারা প্রতিনিধি:

আজ মঙ্গলবার রাজশাহীর বাগমারা উপজেলার দাখিল পরীক্ষায় ভবানীগঞ্জ পরীক্ষা কেন্দ্রে এক পরীক্ষার্থীকে বহিস্কার করা হয়েছে। এছাড়া দায়িত্ব অবহেলার দায়ে কেন্দ্রের এক শিক্ষককে অব্যহতি দেয়া হয়।

জানা গেছে, বাগমারায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ৫টি, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিল ৩টি ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ভোকেশনাল ৮টি কেন্দ্রে পরীক্ষায় অনুষ্ঠিত হচ্ছে। উপজেলা সদর ভবানীগঞ্জ ফাজিল মাদ্রাসা কেন্দ্রে দাখিল পরীক্ষা কেন্দ্রে গতকাল ২ঘন্টা পর গণিত পরীক্ষায় একজন পরীক্ষার্থীকে দেহ তল্লাশী করে বহিস্কার করেন কেন্দ্রে ম্যাজিস্ট্রেটের দায়িত্বশীল উপজেলা একাডেমিক সুপারভাইজার আব্দুল মমীত।

এছাড়া উপজেলার ভটখালি দাখিল মাদ্রাসার জাহিদ হোসেনকে পরীক্ষা চলাকালিন দায়িত্বরত কক্ষের বাইরে যাবার কারণে তাকে বহিস্কার করেন তিনি। এদিকে ভবানীগঞ্জ ফাজিল মাদ্রাসা পরীক্ষা কেন্দ্রে প্রতিষ্ঠানের প্রধান সচিব হবার কারণে ভিন্ন প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের পক্ষপাতিত্ব করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। ওই কেন্দ্রের সচিব মাওলনা জিল্লুর রহমান তার প্রতিষ্ঠানের পরীক্ষার্থীদের মাদ্রাসার দুতলায় সুযোগ ব্যবস্থা দিচ্ছেন বলে নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকটি প্রতিষ্ঠানের প্রধান অভিযোগ করেছেন।

অভিযোগকারীরা জানান, একই প্রতিষ্ঠানে স্কুল ও কলেজে পরীক্ষার্থীরা পরীক্ষা দেবার সুযোগ নেই। তবে মাদ্রাসায় একই প্রতিষ্ঠানে পরীক্ষা দেবার সুযোগ থাকায় সংশ্লিষ্ট মাদ্রাসা প্রধান সচিব হয়ে ভিন্ন সুযোগ নেন বলে তারা দাবি করেন।

বিষয়টি জানাজানি হলে স্থানীয় এক সাংবাদিক মঙ্গলবার ওই কেন্দ্রে প্রবেশ করে হল পরিদর্শনের অনুমতি চাইলে তিনি তা না দিয়ে তড়িঘড়ি করে তাকে বিদায় দিয়েছেন বলে জানা গেছে।

স/অ