বাগমারায় তালগাছ যখন পথের কাঁটা!

হাটগাঙ্গোপাড়া (বাগমারা) প্রতিনিধি:

‘বাপুরে, বিরিজডা হয়্যা হামারে খুব ভালোই হচেরেবা। কিন্তু এই তালের গাচ কয়ডা খুব ক্ষতি করোচে। হামার দুকানের খাট চৌকি লিব্যার নদীর ওপারকার মানুষ আসপ্যারই চাই না, খালি লিয়্যা যাবার পারবে না বুল্যা।’

গাছের পাশের ফার্নিচার দোকানদার মো. গুলবর রহমান কথাগুলো বলছিলেন।

রাজশাহীর বাগমারায় উপজেলার নরদাশ ইউনিয়নের হাটমাধনগর এলাকা হতে উপজেলা সদর ভবানীগঞ্জ যাবার একমাত্র রাস্তায় কম্পো নদীর উপর সরকারের প্রায় ৬০ লক্ষেরও অধিক টাকা ব্যয়ে নির্মিত হয়েছে একটি সেতু। যতিগঞ্জ, মন্দিয়াল, খয়রা, হলূদঘর, বীরকয়াবাসী এই ব্রীজের উপর দিয়ে উপজেলা সদর ভবানীগঞ্জ যায়।

এলাকাবাসীর মনে আসার সঞ্চার হয়েছিল, তাদের চলাচলের ভোগান্তি এই বুঝি শেষ হলো। তাদের খেত খামারের উৎপাদিত ফসলাদীর ভালো দাম পাবার আশায় উপজেলা সদরে নিয়ে বিক্রি করতে পারবে। কিন্তু না, সেই আশায় গুড়েবালি। এই সেতুর আনুমানিক ২০০ গজ পশ্চিমে হাটমাধনগর প্রাথমিক বিদ্যালয়ের প্রাচীর ঘেষে, রাস্তার একেবারে মাঝখানে দাঁড়িয়ে আছে বেশ কয়েকটি তালগাছ। তার কোন পাশ দিয়েই মাল বোঝাই কোন যানবাহন চলাচল করতে পারে না।

এলাকাবাসীর পক্ষে একগাদা অভিযোগ করে মো. ছাইদ, মো: আফসার আলী, আজিবর, সাহেব আলীসহ আরও অনেকে বলেন, ‘গাছগুলো কেটে রাস্তা ফাঁকা করার কথা আমারা অনেককেই বলেছি, কিন্তু কোন কাজ হয়নি। আমাদের নিয়ে কেউ মাথা ঘামায় না ।

প্রকৃতির ভারসাম্য রক্ষার তালগাছগুলো এখন রীতিমতো জনদূর্ভোগে পরিণত হয়েছে। গাছগুলো রয়েছে হাটমাধনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের জমির উপর। এ নিয়ে বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মোছা. সাকেরা বেগম ও বিদ্যালয়ের সভাপতি মো. আনিছুর রহমান একই মতামত প্রকাশ করে বলেন, গাছগুলো কেটে রাস্তা ফাঁকা করা অত্যন্ত জরুরী। কিন্তু আমরা তো আর গাছ গুলো কাটার অনুমতি দিতে পারি না।

হাটমাধনগরে একটি হাইস্কুল, মাদরাসা, প্রাথমিক বিদ্যালয়সহ একটি বাজার, একটি তহসিল অফিস ও একটি স্বাস্থ্য কমপ্লেক্স রয়েছে। ফলে এই রাস্তা দিয়ে শত শত মানুষ প্রতিদিন যাতায়াত করে। প্রায়ই কোন না কোন ছোটখাট দুর্ঘটনা ঘটে থাকে। বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যানকে মৌখিকভাবে অবগত করা হলেও তাতে এলাকাবাসী কোনো প্রতিকার পায়নি।

বাগমারা উপজেলা কৃষকলীগের প্রচার সম্পাদক মো. আবুল কালাম জানান, বিষয়টি উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদককে জানানো হয়েছে, তিনি আমাদের আশ্বস্ত করেছেন।

এমতাবস্তায় বড় কোন দুর্ঘটনা এড়াতে এবং সাধারণের যাতায়াতের সুবিধার্থে তালগাছগুলো কেটে রাস্তা পরিস্কার করার জন্য এলাকাবাসী যথাযথ কর্তৃপক্ষের সদয় দৃষ্টি কামনা করেছেন।

স/শা