বাখমুত পুরোপুরি দখলে এগোচ্ছে রাশিয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পূর্বাঞ্চলীয় বাখমুত শহরটি নিয়ে সিয়ে কঠিন পরিস্থিতিতে আছে ইউক্রেন। গত কয়েক দিনে এই শহরটির কিছু এলাকা দখল করে নিয়েছে রুশ বাহিনী।

দোনেৎস্কে নিয়মিত গোলাবর্ষণ করে যাচ্ছেন রুশ সেনারা। অঞ্চলটির অর্ধেক এখন তাদের নিয়ন্ত্রণে। কিন্তু তাদের মূলশক্তি নিয়োগ করেছে বাখমুতে। শহরটির পূর্বের শহরতলি তাদের নিয়ন্ত্রণে।

রুশ সেনাবাহিনীর হয়ে বাখমুতে আক্রমণে থাকা ভাড়াটে যোদ্ধাগোষ্ঠী ওয়াগনার গ্রুপের প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিন বলেছেন, আমরা প্রতিটি বাড়ি ও প্রতি ইঞ্চি ভূখণ্ডে হামলা চালাচ্ছি। কঠোর লড়াই চলছে।

গত ৯ ফেব্রুয়ারি থেকে বাখমুতে থাকা ইউক্রেনীয় সেনাদের রসদ সরবরাহ বন্ধের চেষ্টা করছে রাশিয়া।

চাসভ ইয়ার ও বেরখোভকাতে ইউক্রেনের রসদ সরবরাহ বন্ধ করা হয়েছে। এতে বাখমুত ঘেরাওয়ের মধ্যে পড়বে এবং ইউক্রেনীয় সেনারা গোলাবারুদ, ওষুধ ও জ্বালানি সরবরাহ থেকে পুরোপুরি বিচ্ছিন্ন হয়ে পড়বে।

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ওয়াগনার বাহিনী তিন দিনে বাখমুতের উত্তর দিকে ২-৩ কিলোমিটার অগ্রসর হয়েছে।কয়েক মাস ধরে তেমন কোনো অগ্রগতি না পেলেও মাত্র কয়েক দিনে এই সাফল্য উল্লেখযোগ্য। এখন বাখমুতের উত্তর দিকে স্লোভিয়ানস্ককে সংযুক্ত করা মহাসড়ক হুমকির মুখে রয়েছে।

দোনেৎস্কের কর্মকর্তাদের উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থা তাস উল্লেখ করেছে, মস্কোর সেনারা বাখমুতে প্রবেশের সব সড়কের নিয়ন্ত্রণ নিয়েছে। এর মধ্যে পশ্চিম দিক থেকে শহরে প্রবেশ করার সড়কও রয়েছে।