বাংলার মানুষ আর আগুন সন্ত্রাস চাই না : এমপি এনামুল হক


বাগমারা প্রতিনিধি :
রাজশাহী-৪ (বাগমারা) আসনের সংসদ সদস্য, সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ও বাগমারা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ইঞ্জিনিয়ার এনামুল হক বলেছেন, বাংলা ভাষা বাঙ্গালীর মায়ের ভাষা। প্রতিটি শিশু পৃথিবীতে জন্ম নেয়ার পর তার মায়ের কাছ থেকে প্রথমে ভাষা শিখে। তাইতো বাংলা ভাষা ভাষাকে মাতৃভাষা বলা হয়ে থাকে। মা অর্থ শুধু মা না, মা মানে মাটি, দেশ আমরা যেখানে বসবাস করি সেই স্থান অর্থাৎ মাতৃভূমি। প্রতিটি মানুষের কাছে মাতৃভূমির গুরুত্ব অপরিসীম। পৃথিবীতে এমন কোন দেশ খুঁজে পাওয়া যাবে না যারা মাতৃভাষার জন্য জীবন দিয়েছে। বাঙ্গালীর ক্ষেত্রে ঘটেছে ঠিক তার বিপরীত। মাতৃভাষার জন্য জীবন দিতে হয়েছে রফিক, শফিক, সালাম, বরকত, জব্বার সহ নাম না জানা অনেক বীর সন্তানদের। জাতি তাদের ঋণ কোনদিন শোধ করতে পারবে না।

তিনি আরো বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর নেতৃত্বে প্রতিটি আন্দোলন সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছে বাংলার আপামর জনগণ। তাঁরই নেতৃত্বে আমরা স্বাধীন দেশে বসবাস করতে পারছি আমরা। এক সময় বাংলাদেশকে তলা বিহীন ঝুড়ি বলে আখ্যা দিলেও এখন সেটা ছাপিয়ে উন্নয়নের মহাসড়কে আহরণ করছে। সেই সাথে মায়ের ভাষা বাংলাতে কথা বলতে পারছি। একদিনের সংগ্রামে এটা অর্জিত হয়নি। এর জন্য রক্ত দিতে হয়েছে বাঙ্গালীকে। ছিনিয়ে আনতে হয়েছে মায়ের ভাষা। বাংলা ভাষাকে আন্তর্জাতিক ভাবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। বিশে^র বিভিন্ন দেশে ২১ ফেব্রুয়ারি পালন করা হচ্ছে। বাংলা ভাষার জন্য আত্মহুতি দানকারি ভাষা শহীদদের সারা জীবন স্মরণ রাখবে জাতি।

শুক্রবার রাতে সালেহা ইমারত কোল্ড স্টোরেজ মিলনায়তনে বাগমারা উপজেলা আওয়ামী লীগ আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে এসব কথা বলেন তিনি। প্রধান অতিথি আরো বলেন, ঐক্যবদ্ধ থাকার কোন বিকল্প নেই। আগামী নির্বাচনে নৌকার বিজয় ঘটাতে হবে। নৌকার বিজয় মানে উন্নয়নের বিজয়। সন্ত্রাসী আর জঙ্গিবাদ রুখে শান্তির জনপদ গড়ার নির্বাচন। জাতি আর রক্তাক্ত সময়ে ফিরে যেতে চাই না। দেশের মানুষ নতুন করে আগুন সন্ত্রাস দেখতে চাই না। নিজেদের মধ্যে বিভেদ সৃষ্টি না করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়নকে এগিয়ে নিতে আগামী নির্বাচনে আবারও নৌকার বিজয় নিশ্চিত করতে হবে।

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক সিরাজ উদ্দীন সুরুজের পরিচালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, উপজেলা সাধারণ সম্পাদক অধ্যক্ষ গোলাম সারওয়ার আবুল। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও ভবানীগঞ্জ পৌরসভার মেয়র আব্দুল মালেক মন্ডল, সহ-সভাপতি মতিউর রহমান টুকু, আফতাব উদ্দীন আবুল, যুগ্ম সাধারণ সম্পাদক ও ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান আসাদ, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশীদ সরকার, আল-মামুন, জাহাঙ্গীর আলম, দপ্তর সম্পাদক নূরুল ইসলাম প্রমুখ। এ সময় আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।