বাংলাদেশ-রাশিয়ার মধ্যে ২টি সমঝোতা স্মারক স্বাক্ষর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাংলাদেশ ও রাশিয়ার মধ্যে সংবাদ বিনিময় ও গণমাধ্যম সহযোগিতার ব্যাপারে দু’টি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে একটি স্বাক্ষরিত হয়েছে বাংলাদেশ সংবাদ সংস্থা (বাসস) ও ইতার তাস-এর মধ্যে। রাশিয়ার গণযোগাযোগ মন্ত্রণালয়ে এই দুটি সমঝোতা স্মারক স্বাক্ষর করা হয়।

 

পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী উভয় এমওইউ স্বাক্ষর প্রত্যক্ষ করেন। প্রথম এমওইউ স্বাক্ষর হয় রাশিয়ার টেলিযোগাযোগ ও গণযোগাযোগমন্ত্রী নিকোলাই নিকিফোরভ এবং বাংলাদেশের তথ্য সচিব মর্তুজা আহমদের মধ্যে। অন্য এমওইউ স্বাক্ষরিত হয় বাসস-এর প্রধান বার্তা সম্পাদক আনিসুর রহমান ও তাস-এর ডেপুটি চিফ এডিটর মারাত আবুল খাতিনের মধ্যে। উভয় মন্ত্রী এবং দুই দেশের সরকারের সিনিয়র কর্মকর্তারা স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 
দুই দেশের গণমাধ্যমের মধ্যে সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে প্রথম এমওইউ স্বাক্ষর হয়। আর বাসস ও তাস-এর মধ্যে এমওইউ স্বাক্ষরের লক্ষ্য হচ্ছে সংবাদ বিনিময় ও দু’টি জাতীয় বার্তা সংস্থার বিভিন্ন প্রফেশনাল ক্ষেত্রের উন্নয়নে সহযোগিতার বিভিন্ন দিক খুঁজে দেখা।

 

এমওইউ স্বাক্ষরের আগে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ও রাশিয়ার তথ্যমন্ত্রী দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিষয়ে আলোচনা করেন। আশা প্রকাশ করেন যে, এই এমওইউ স্বাক্ষর দ্বিপক্ষীয় সম্পর্ক আরও জোরদার করবে। দু’দেশের জনগণ পর্যায়ে আরও কার্যকরভাবে জানার সুযোগ সৃষ্টি করবে।

সূত্র: বাসস