বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিলের ডিপ্লোমা নিবন্ধন বাতিলের দাবি রাবি শিক্ষার্থীদের

নিজস্ব প্রতিবেদক, রাবি: বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (বিভিসি) কর্তৃক ডিপ্লোমা ও প্রশিক্ষণার্থীদের নিবন্ধন বাতিলের দাবি জানিয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি এন্ড এনিমেল সায়েন্স বিভাগের শিক্ষার্থীরা। সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে বিক্ষোভ মিছিল ও সমাবেশের মাধ্যমে এ দাবি জানান তারা।

সমাবেশে ভেটেরিনারি সমিতির ভিপি রোকুনুজ্জামান বলেন, ডিএমডিসি ও বার কাউন্সিলসহ অন্যান্য কাউন্সিলরা এমবিবিএস ও আইনজীবীদের নিবন্ধন দিয়ে থাকে, তারা ডিপ্লোমাদের নিবন্ধন দেয় না। তাহলে বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল (বিভিসি) কেন ‘প্যারাভেট’ নামক ডিপ্লোমাধারীদের নিবন্ধন কেন দিবে? আমরা ভেটেরিনারি ডিগ্রি অর্জন করি বিভিন্ন দক্ষতার মধ্য দিয়ে। তারপর বিভিসি কর্তৃক ডিপ্লোমায় নিবন্ধন করি। কিন্তু প্যারাভেট কোনো রকম ডিপ্লোমা করেই ওই নিবন্ধন দিতে পারবে এমন আইন পাশ করেছে। যা আমরা কখনোই মেনে নিবো না। আমরা এই ডিপ্লোমা নিবন্ধন বাতিলের দাবি জানাই।

তিনি আরও বলেন, এর আগে বিভিসি’র ১৪ জন সদস্যের মধ্যে ১১ জনকে না জানিয়ে মাত্র ৩ জন সদস্য নিয়ে গোপনে বিভিসি এক্ট-১৯ সংসদে পাশ করিয়ে নিয়েছে। এই আইনের ফলে কয়েক মাসের ট্রেনিং প্রাপ্ত হাতুড়ে ডাক্তারও অযাচিত এন্টিবায়োটিক ব্যবহার করছে। সাম্প্রতিক সময়ে দেখা যায় দুধে এন্টিবায়োটিক সীসারমত ক্ষতিকর উপাদান মিশ্রিত হচ্ছে। অযোগ্যদের সুযোগ দেয়ার কারণে এমন ক্ষতির সম্মুখীন হচ্ছে। এতে একদিকে যেমন জনস্বাস্থ্য মুখ থুবড়ে পড়ছে।

সমাবেশে ভেটেরিনারি বিভাগের শিক্ষার্থী জাফর রাইহান শ্রাবণের সঞ্চালনায় আরও বক্তব্য দেন, সিনিয়র সদস্য রবিউল ইসলাম, রুদ্র মোহাম্মদ নিশাত, শফিউল ইসলাম শাহীন, নুসরাত জাহান মিলি, ইউকেএফ জান্নাত প্রমুখ। এসময় বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

স/শা