বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি চায় কসোভো

দক্ষিণ পূর্ব ইউরোপীয় রাষ্ট্র কসোভো দক্ষ জনশক্তি পাঠাতে বাংলাদেশকে অনুরোধ করেছে। কসোভোর রাজধানী প্রিস্টিনায় ব্যবসায়ী ও উদ্যোক্তারা গত সপ্তাহে বাংলাদেশের রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়ার সঙ্গে এক বৈঠকে এ অনুরোধ করেন।

জার্মানিতে বাংলাদেশ দূতাবাস জানায়, রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া গত সপ্তাহে কসোভোর অর্থমন্ত্রী আর্তানে রিজভানোলি ও শিল্পোদ্যক্তামন্ত্রী রোজেতা হাজদারির সঙ্গেও বৈঠক করেন। তাঁরা যৌথ বিনিয়োগ এবং বাণিজ্যিক সংযোগসহ অর্থনৈতিক সহযোগিতা উদ্যোগকে আরো জোরালো করার বিষয়ে আলোচনা করেন।

তৈরি পোশাক পণ্য, প্রক্রিয়াজাত কৃষিপণ্য, হিমায়িত খাদ্য, যৌথ উদ্যোগে চাষাবাদ, ওষুধ সামগ্রী, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, ধাতু ও খনিজসহ বিভিন্ন খাতে দুই দেশ মিলে উদ্যোগ নেওয়ার বিষয়ে বৈঠকে আলোচনা হয়।

কসোভার মন্ত্রীরা বাংলাদেশ থেকে কসোভোতে বিনিয়োগের আহ্বান জানান। রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া প্রিস্টিনা বিশ্ববিদ্যালয়ের রেক্টরের সঙ্গে বৈঠক করেন। তাঁরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত আত্মজীবনী’ অনুবাদ ও শিক্ষার্থী বিনিময়ের সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। রাষ্ট্রদূত দর্শন অনুষদের শিক্ষার্থীদের উদ্দেশে ‘বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপন: বাংলাদেশ-কসোভো সম্পর্কের দৃষ্টিভঙ্গি এবং এগিয়ে যাওয়ার উপায়’ শীর্ষক বক্তব্য রাখেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ