বুধবার , ২ ফেব্রুয়ারি ২০২২ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বাংলাদেশ জাতিসংঘের শান্তি বিনির্মাণ কমিশনের সভাপতি নির্বাচিত

Paris
ফেব্রুয়ারি ২, ২০২২ ১০:০৪ পূর্বাহ্ণ

বাংলাদেশ সর্বসম্মতিক্রমে জাতিসংঘের শান্তি বিনির্মাণ কমিশনের (পিস বিল্ডিং কমিশন, সংক্ষেপে পিবিসি) সভাপতি নির্বাচিত হয়েছে। আজ মঙ্গলবার রাতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে রাষ্ট্রদূত পর্যায়ের অধিবেশনে ওই নির্বাচন অনুষ্ঠিত হয়।

নির্বাচিত হওয়ার পরপরই সভাপতির আসনে বসে শান্তি বিনির্মাণ কমিশনের ষোড়শ অধিবেশনের সভা পরিচালনা করেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাবা ফাতিমা। তিনিই প্রথম পিবিসির নারী সভাপতি।

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি ঝ্যাং জুন এক টুইট বার্তায় বলেন, ‘২০২২ সালে শান্তি বিনির্মাণ কমিশনের নতুন সভাপতি বাংলাদেশকে অভিনন্দন। বিশ্বজুড়ে সংঘাতময় দেশ ও অঞ্চলগুলোতে ভূমিকা রাখার জন্য গত বছরের শান্তিরক্ষা বিনির্মাণ কমিশনের সভাপতি মিশরকেও আমি ধন্যবাদ জানাই। ’

উল্লেখ্য, শান্তি বিনির্মাণ কমিশন জাতিসংঘের একটি আন্তঃসরকার পরামর্শক প্রতিষ্ঠান। এটি সংঘাতময় বিভিন্ন দেশে শান্তি প্রতিষ্ঠায় সহায়তা দেয়। সাধারণ পরিষদ, নিরাপত্তা পরিষদ এবং অর্থনৈতিক ও সামাজিক পরিষদ থেকে নির্বাচিত ৩১টি সদস্য রাষ্ট্র মিলে শান্তি বিনির্মাণ কমিশন গঠিত হয়। জাতিসংঘের শীর্ষ অর্থদাতা ও শান্তিরক্ষী যোগানদাতা দেশগুলোও এর সদস্য।

 

সূত্রঃ কালের কণ্ঠ

সর্বশেষ - জাতীয়