সোমবার , ২৭ নভেম্বর ২০১৭ | ২০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

‘বাংলাদেশে বিশ্বের প্রতিটি দেশের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে’

Paris
নভেম্বর ২৭, ২০১৭ ৯:২৭ অপরাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, বাংলাদেশে বিশ্বের প্রতিটি দেশের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা হবে।

তিনি রবিবার ভারতের কলকাতার ওয়েস্টিন হোটেলে পশ্চিমবঙ্গ সরকার ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সহায়তায় হোরাসিসের উদ্যোগে আয়োজিত আন্তর্জাতিক কনফারেন্স হোরাসিস এশিয়া মিটিংয়ে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

এ সময় বাংলাদেশে ‘স্পেশাল ইকোনমিক জোন’ এ বিনিয়োগের সুযোগ গ্রহণ করার জন্য বিভিন্ন দেশ থেকে আগত বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান বানিজ্যমন্ত্রী।

মধ্যম আয়ের দেশ ও ডিজিটাল বাংলাদেশ প্রতিষ্ঠা করার প্রতিশ্রুতি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসেছিলেন উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, বাংলাদেশ ইতোমধ্যে নিম্ন মধ্যমআয়ের দেশে প্রবেশ করেছে। আগামী ২০২১ সালের মধ্যে মধ্যমআয়ের দেশে প্রবেশ করবে।

তিনি বলেন, বাংলাদেশের সাথে ভারতের বাণিজ্য ব্যবধান অনেক বেশি। নন ট্যারিফ ও প্যারা ট্যারিফ সংক্রান্ত শুল্ক জটিলতার জন্য ভারতে বাংলাদেশের পণ্য আশানুরূপ রপ্তানি হচ্ছে না। বাণিজ্য বাধাসমূহ দূর করা হলে ভারতে বাংলাদেশি পণ্য রপ্তানি উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পাবে।

মন্ত্রী বলেন, প্রত্যকটি দেশের জন্য আলাদা করে ‘স্পেশাল ইকোনমিক জোন’ থাকবে। প্রধানমন্ত্রী ঘোষিত দেশের বিভিন্ন অঞ্চলে ১০০টি ‘স্পেশাল ইকোনমিক জোন’ গড়ে তোলা হচ্ছে। ইতোমধ্যে বিশ্বের অনেক দেশের বিনিয়োগকারীগণ এখানে বিনিয়োগ করতে এগিয়ে এসেছেন।
তিনি বলেন, সরকার বিনিয়োগকারীর জন্য বিশেষ সুবিধা ঘোষণা করেছে। বিনিয়োগকারীগণ এখন শতভাগ বিনিয়োগ করতে পারেন এবং যেকোন সময় লাভসহ বিনিয়োগকৃত অর্থ ফিরিয়ে নিতে পারবেন।

সুইজারল্যান্ডের প্রতিষ্ঠান হোরায়েসিস’র সভাপতি ফ্রাঙ্ক জুগার রিচারের পরিচালনায় বিশ্বের কয়েকশত বিনিয়োগকারীর উপস্থিতিতে মিটিং এ আরো বক্তব্য রাখেন মিয়ানমারের মান্ডালে অঞ্চলের মুখ্যমন্ত্রী জ মিন মং ও ইন্ডিয়ান চেম্বার অব কমার্সের সভাপতি শ্বাশত গনিকা।

একই দিন সকালে তোফায়েল আহমেদ মৌলানা আজাদ কলেজ (পূর্বতন ইসলামিয়া কলেজ) ’র বেকার হোস্টেলের ২৪ নম্বর কক্ষ পরিদর্শন করেন। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৪৩-৪৭ সালে অবস্থান করছিলেন। পরে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন মুজিবনগর সরকারের প্রধান কার্যালয়, ৮ থিয়েটার রোড, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কর্মকা-ের স্থান ৫৭/৮ বালিগঞ্জ সার্কুলার রোড এবং মুক্তিযুদ্ধকালে রাজনৈতিক নেতৃবৃন্দ (তোফায়েল আহমেদসহ) অবস্থানের ঠিকানা ২২, ভবানীপুরে সানি ভিলা পরিদর্শন করেন।

সর্বশেষ - জাতীয়