বাঁশখালীতে মেছোবাঘ হত্যা করে উল্লাস!

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথরিয়া ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ডস্থ পূর্ব বাঘমারা গ্রামে একটি মেছোবাঘ পিটিয়ে হত্যার পর এলাকাবাসী উল্লাস প্রকাশ করেছে বলে অভিযোগ উঠেছে।

বুধবার সন্ধ্যা ৫টার দিকে উপজেলার কাথরিয়ার পূর্ব বাঘমারা গ্রামে একটি মেছোবাঘ লোকালয়ে ঢুকে পড়লে গ্রামবাসী ধাওয়া করে বাঘটি’কে পিটিয়ে হত্যার পর ঝুলিয়ে রাখে। মেছো বাঘটি দেখতে আশপাশের কয়েক শ মানুষ ভিড় জমায়।

অভিযোগে জানা যায়, এ সময় স্থানীয় কিছু যুবক বাঘটিকে হত্যা করে উল্লাসে মেতে উঠতে দেখা যায়।

স্থানীয়রা জানান, কাথরিয়ার পূর্ব বাঘমারা গ্রামে অদূরে খালের ঝোপঝাড় ও কবরস্থানের ঝোপঝাড়ে মেছোবাঘের আনাগোনা হয়। এখানে কয়েকটি মেছোবাঘ আছে। এগুলো এলাকায় প্রবেশ করে মুরগি, ছাগল খেয়ে ফেলে। গরুকে কামড়ায়। তবে লোকালয়ে ঢুকে মানুষ দেখলে দৌড়ায়।’

স্থানীয় ইউপি সদস্য রমিজ উদ্দিন জানান, ‘বেশ কয়েকদিন ধরে একটি বাঘ বেপরোয় হয়ে গ্রামে প্রবেশ করে গৃহপালিত পশুদের ওপর হানা দেয়।

বুধবার এলাকার কয়েক শ লোক মেছোবাঘটিকে ধাওয়া করে হত্যা করে বলে তিনি স্বীকার করেন।

এ ব্যাপারে জলদী অভয়ারন্য রেঞ্জ কর্মকর্তা ও বাঁশখালী ইকোপার্কের ভারপ্রাপ্ত বন কর্মকর্তা আনিসুজ্জামান শেখ বলেন, এলাকার জনগণের মধ্যে সচেতনতার অভাবে এ ধরনের বিপন্ন প্রাণী হারিয়ে যাচ্ছে। মোছোবাঘ দেখলেই গ্রামবাসী কৌতুহল ও অতিউৎসাহী হয়ে হত্যা করছে। কাথরিয়া বাঘমারায় একটি মেছোবাঘ হত্যার খবর পেয়ে শুক্রবার একটি টিম ঘটনাস্থলে গিয়ে তদন্ত করছে বলেও জানান তিনি।