রাজশাহী কলেজে বহিরাগত শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক:

বহিরাগত শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ করলো রাজশাহী কলেজ। রোববার সকাল থেকে এ কার্যক্রম শুরু করে কলেজে প্রশাসন। এদিন সকালে সকল বিভাগের শিক্ষার্থীদের নিজস্ব আইডি কার্ড সঙ্গে নিয়ে আসার জন্য মাইকিং করেও জানিয়ে দেওয়া হয়।

সাথে আরো জানানো হয়, বহিরাগত যেসব শিক্ষার্থী রাজশাহী কলেজে অবস্থান করছে তারা যেন কলেজে প্রবেশ না করে। কলেজে থাকবে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা এবং সেইসাথে থাকবে শিক্ষকদের তৎপরতা। কোনো শিক্ষার্থী আইডি কার্ড ছাড়া নিজ ক্লাসে উপস্থিত এবং কলেজ চত্বরে অবস্থান করতে পারবে না বলেও জানানো হয়।

রাজশাহী কলেজের দর্শন বিভাগের অধ্যাপক সৈয়দ আলী আহসান সিল্কসিটি নিউজকে বলেন, শিক্ষার্থীদের নিরাপত্তা স্বার্থেই রাজশাহী কলেজের এই পদক্ষেপ। এর মাধ্যমে রাজশাহী কলেজে বহিরাগত কোন শিক্ষার্থী আসতে পারবে না। সেই সাথে কলেজের শিক্ষার আরো উন্নত একটি পরিবেশ সৃষ্টি হবে।

তিনি বলেন, রাজশাহী কলেজে অন্যান্য কলেজের শিক্ষার্থীরা এসে ক্লাস করে। যদিও তা বিধিতে নেই তবুও অনেককে আমরা মানবতার খাতিরে ক্লাস করতে দেই। কিন্তু এই সুযোগে অন্যান্য কলেজের বেশ কিছু শিক্ষার্থী ক্লাস না করে কলেজের পরিবেশ নষ্ট করার চেষ্টা করে। কলেজের সুষ্ঠ পরিবেশ রক্ষার্থে এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ অত্যন্ত সহায়ক।

জানতে চাইলে রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যপক হবিবুর রহমান সিল্কসিটি নিউজকে বলেন, শিক্ষামন্ত্রনালয়ের নির্দেশ কলেজের সুষ্ঠ পরিবেশ এবং আইন শৃঙ্খলা রক্ষা করতে হবে। রাজশাহী কলেজ সারা বাংলাদেশে মডেল রুপে কাজ করছে। তাই রাজশাহী কলেজের শিক্ষার্থীদের পড়াশোনার ভালো পরিবেশ এবং তাদের নিরাপত্তার স্বার্থে বহিরাগত সকল শিক্ষার্থীদের প্রবেশ নিষিদ্ধ করা হয়েছে।

তিনি জানান, সকল শিক্ষার্থীদের বলা হয়েছে তারা যেন নিজ নিজ আইডি কার্ড সঙ্গে নিয়ে আসে। যারা আইডি কার্ড নিয়ে আসবে না তারা এ কলেজের শিক্ষার্থী না।

অধ্যক্ষ বলেন, আমি বিশ্বাস করি রাজশাহী কলেজের প্রতিটি শিক্ষক-শিক্ষার্থীরা অনেক আন্তরিক। তারা কখনই শিক্ষকদের অমান্য করবে না। আমি নিজেও তাদের অভিভাবক। রাজশাহী কলেজের কোন শিক্ষার্থী অসৎসঙ্গে মিশুক এটা আমি হতে দিব না। রাজশাহী কলেজকে জঙ্গিবাদ ও সন্ত্রাসমুক্ত ক্যাম্পাস গড়তে এ নির্দেশনা দেয়া হয়েছে।

স/আর