বহিরাগতদের উৎপাতের প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

নিজস্ব প্রতিবেদক:

বহিরাগতদের উৎপাতের প্রতিবাদে অবস্থান কর্মসূচি পালন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদের শিক্ষার্থীরা। মঙ্গলবার বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত অনুষদের সামনে এ কর্মসূচি পালন করা হয়। এসময় শিক্ষার্থীরা অনুষদ চত্বরে বেঞ্চ ফেলে রেখে প্রতিবাদ জানান।

শিক্ষার্থীদের অভিযোগ, বহিরাগতরা ভবনের ভেতরে প্রবেশ করে যথেচ্ছা চলাফেলা করে। তারা শিক্ষার্থীদের সঙ্গে খারাপ ব্যবহার করে। ভবনের ছাদে তারা নেশা করে। বিভিন্ন সময় ছাত্রীদের উত্ত্যক্তও করে থাকে। বহিরাগতরা অনুষদ চত্বরে রাখা শিক্ষার্থীদের নির্মিত ভাষ্কর্য ভেঙ্গে ফেলেছে বলেও অভিযোগ করেন শিক্ষার্থীরা।

শিক্ষার্থীরা বলেন, গতকাল (সোমবার) দুই জন বহিরাগত ছেলে এসে আমাদের অনপুস্থিতিতে শ্রেণীকক্ষের সামনে প্রসাব করে। জানতে পেরে প্রতিবাদ করলে তারা আমাদের গালিগালাজ করে।

শিক্ষার্থীরা তাদের সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার, নিরাপত্তারক্ষী বাড়ানো ও অনুষদ চত্বরের চারপাশে প্রাচীর নির্মাণের দাবি জানান।

কর্মসূচি চলাকালে বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর মো. রোকনুজ্জামান উপস্থিত হয়ে শিক্ষার্থীদের শান্ত করেন। এসময় তিনি শিক্ষার্থীদের সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা জোরদারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার আশ্বাস দিলে শিক্ষার্থীরা কর্মসূচি শেষ করেন। এসময় শিক্ষার্থীদের  ৫ জন প্রতিনিধিকে বিশ্ববিদ্যালয় প্রক্টরের সঙ্গে দেখা করতে বলেন তিনি।

চারুকলা অনুষদের ডিন প্রফেসর মোস্তাফিজুর রহমান বলেন, আমি ক্যাম্পাসের বাইরে আছি। বিস্তাতির কিছু জানি না। ক্যাম্পাসে গেলে এব্যাপারে খোঁজ-খবর নিব। প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে  বিশ্ববিদ্যায় প্রশাসনের সঙ্গে কথা বলা হবে।’

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান সিল্কসিটি নিউজকে বলেন, ‘তাদের দাবি-দাওয়ার বিষয়ে কথা বলার জন্য শিক্ষার্থীদের কয়েকজনকে আমার সঙ্গে দেখা করতে বলা হয়েছে। বিস্তারিত জেনে এ বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হবে।’

স/অ