বল ভেবে ক্যামেরার ফোকাস রেফারির টাকে! (ভাইরাল ভিডিও)

পুরুষের মাথায় টাক নিয়ে কতই না রসিকতাই না চলে। তাই বলে বল ছেড়ে টাক মাথাকেই সারাক্ষণ ফোকাস করে যাবে; আর তার ফলে ফুটবল ম্যাচে কী হচ্ছে তা দেখাই যাবে না এমনটা মনে হয় ইতিহাসে ঘটেনি। এবার তেমনই এক ফুটবল ম্যাচের ভিডিও ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। জেমস ফেলটন নামে এক ব্যক্তি তার ভেরিফায়েড টুইটার হ্যান্ডলে ভিডিওটি পোস্ট করেছেন।

সম্প্রতি স্কটিস হাইল্যান্ডের এক স্টেডিয়ামে দুই ক্লাবের মধ্যে ফুটবল ম্যাচের আয়োজন করা হয়। ম্যাচ চলছিল স্থানীয় দুই ক্লাব ইনভারনেস ক্যালেডোনিয়ান থিস্টেল এবং আয়র ইউনাইটেডের মধ্যে। যে ভিডিও ক্লিপটি পোস্ট করা হয়েছে সেখানে দেখা যাচ্ছে, ফাঁকা স্টেডিয়ামে দিনের বেলা ম্যাচ চলছে। সারা মাঠের সঙ্গে রোদ পড়েছে সহযোগী রেফারির  চকচকে টাকে। আর এতেই কৃত্তিম বুদ্ধিমত্তা যুক্ত ক্যামেরা গুলিয়ে ফেলেছে কোনটি বল আর কোনটি টাক!

পুরো ম্যাচ থেকে কিছু কিছু অংশ কেটে নিয়ে ভিডিওটি বানানো হয়েছে। দেখা যাচ্ছে, যেখানে বলকে ফলো করার কথা, সেখানে বার বার সহযোগী রেফারিকেই ফোকাস করে যাচ্ছে ক্যামেরা। আসলে কৃত্তিম বুদ্ধিমত্তার সাহায্যে বলকে ফোকাস করার জন্য প্রোগ্রামিং করা ছিল ক্যামেরায়। কিন্তু বল আর সহযোগী রেফারির টাকের মধ্যে গুলিয়ে ফেলে সেটি। তাই বার বার সে বল থেকে সরে এসে টাকে ফোকাস করছিল। ফলে ম্যাচে কী চলছে তা ঠিক করে বোঝাই যাচ্ছিল না।

স্টেডিয়াম দর্শক শূন্য রেখে টিভিতে সরাসরি সম্প্রসারণের ব্যবস্থা ছিল। কিন্তু বল আর টাকে তালগোল পাকিয়ে যাওয়ায় দর্শকরা প্রায় পুরো ম্যাচের আনন্দ থেকেই বঞ্চিত হন। তবে ম্যাচের আনন্দ না পেলেও সোশ্যাল সাইট ব্যবহারকারীরা যে ভাইরাল ভিডিওটি যথেষ্ট উপভোগ করেছেন তা এটির ভিউ দেখেই বোঝা যাচ্ছে। মাত্র দিন দুয়েকের মধ্যে ভিডিওটি ৯ লাখ ৯৭ হাজারের বেশি বার দেখা হয়েছে। সেই সঙ্গে মজার মজার কমেন্ট পড়তে শুরু করেছে।

সূত্রঃ কালের কণ্ঠ