বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে ক্যারিয়ার বিষয়ক ওয়েবিনার অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় বিজনেস ক্লাবের আয়োজনে ক্যারিয়ার বিষয়ক ‘Enhancing Employability: Integrating Real World During Student Life’  শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। বুধবার(১৩ অক্টোবর)সন্ধ্যা সাড়ে ৭টায় অনলাইন প্লাটফর্ম জুম ক্লাউড মিটিংয়ে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়।

পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জন, বর্তমান যুগের প্রয়োজনীয় কর্মদক্ষতার উন্নয়ন, কো-কারিকুলার কার্যক্রমে সম্পৃক্তকরণ, জীবনবোধ উন্নয়নসহ বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে ব্যবসায় প্রশাসন বিভাগের সহযোগিতায় ওয়েবিনারটি অনুষ্ঠিত হয়।

ওয়েবিনারে আলোচক হিসেবে ছিলেন-গ্রামীণফোন লিমিটেডের হেড অফ সার্কেল এইচআর – খুলনার মানব সম্পদ বিভাগের প্রধান জনাব সাব্বির আহমেদ, এবং বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট-এর নির্বাহী পরিচালক কে. এম. হাসান রিপন।

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান এবং ব্যবসা ও আইন অনুষদের ডিন ড. কানিজ হাবিবা আফরিনের সভাপতিত্বে অনুিষ্ঠত ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক।এছাড়া বিভাগের সকল শিক্ষক এবং বিভিন্ন সেমিস্টারের ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।

দ্রুত পরিবর্তনশীল বিশ্বের সাথে তাল মিলিয়ে কর্পোরেট জগতের নিয়োগকর্তারা কর্মীদের মধ্যে কাঙ্খিত এবং প্রয়োজনীয় কর্মদক্ষতা দেখতে চান। একজন বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র কিভাবে শিক্ষা জীবন থেকেই এই দ্রুত পরিবর্তনশীল বিশ্বের চাকরির বাজারে নিজের গ্রহণযোগ্যতা বাড়ানোর জন্য দক্ষতা বাড়বে, তাই ছিল এই ওয়েবিনারের মূল আলোচ্য বিষয়।

ওয়েবিনারের আলোচক জনাব কে. এম. হাসান রিপন একজন ইয়ুথ ট্রেইনার এবং একাডেমিশিয়ান হিসেবে তার অভিজ্ঞতার আলোকে ক্যারিয়ার প্ল্যান, ফ্রেশ গ্রাজুয়েটদের জন্য নিয়োগ-যোগ্যতা বাড়ানোর কৌশলসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ‘দ্রুত পরিবর্তনশীল এই সময়ে নিজেকে আপগ্রেড না রাখতে পারলে আপনাকে পিছিয়ে পড়তে হবে। তাই চারপাশে চোখ কান খোলা রেখে নিজের শক্তিমত্তার জায়গা খুঁজে বের করে সেটার যত্ন নিতে হবে, অনুশীলন করতে হবে। অনুশীলনের মাধ্যমে সব সম্ভব’। তিনি শিক্ষার্থীদের সফট স্কিল ডেভেলপমেন্ট, যোগাযোগ দক্ষতা বৃদ্ধি, পড়াশোনার পাশাপাশি খন্ডকালীন কাজ শেখার গুরুত্বসহ বিভিন্ন বিষয়ে পরামর্শ দেন।

অপর বক্তা সাব্বির আহম্মেদ শিক্ষার্থীদের পাবলিক বা প্রাইভেট সেক্টরে চাকরির বাজার, প্রয়োজনীয় দক্ষতা এবং সেগুলো অর্জনের উপায়, আত্মকর্মসংস্থানের বিভিন্ন দিক সম্পর্কে  পরামর্শ দেন। বহুজাতিক কোম্পানিগুলোতে তার ক্যারিয়ারের অভিজ্ঞতা শেয়ার করে শিক্ষার্থীদের বিভিন্ন পরামর্শ দেন। ক্যারিয়ারে ভালো করার জন্য যোগাযোগ দক্ষতার উন্নয়ন, ভয়কে জয় করার সাহস, কার্যকর নেতৃত্ব প্রদান, নতুনকে জানার প্রবল ইচ্ছা, একাগ্রতাসহ বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন।

বিভাগের সহকারী অধ্যাপক রেজাউল করিমের সঞ্চালনায় ওয়েবিনারের শেষ বক্তারা শিক্ষার্থীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

উক্ত  ওয়েবিনারের সভাপতি ড. কানিজ হাবিবা আফরিন আমন্ত্রিত মূল বক্তা. এম. হাসান রিপন, সাব্বির আহমেদ এবং প্রধান অতিথি প্রফেসর ড. মো. আশিক মোসাদ্দিককে ভার্চুয়ালি সম্মাননা ক্রেস্ট হস্তান্তর করেন।

সমাপনী বক্তব্যে ড. কানিজ হাবিবা আফরিন বলেন, দুজন বিজ্ঞ এবং কর্পোরেট জগতে অভিজ্ঞতা সম্পন্ন বক্তা আমাদের শিক্ষার্থীদের কর্মজীবনের প্রস্তুতি এবং পরবর্তী কর্ম উন্নয়ন সম্পর্কিত যে পরামর্শগুলো প্রদান করলেন, আশা করছি এই পরামর্শগুলো কাজে লাগিয়ে আমাদের শিক্ষার্থীরা তাদের ক্যারিয়ার প্ল্যান এবং ক্যারিয়ার ডেভেলপমেন্ট নিজেদেরকে অন্যান্য সবার থেকে নিজেদেরকে এগিয়ে রাখবেন।

পরিশেষে ওয়েবিনার আয়োজনের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করে ওয়েবিনারের সমাপ্তি ঘোষণা করেন।

জেএ/এফ