বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে স্ট্রেস ম্যানেজমেন্ট ও মেন্টাল হেলথ শীর্ষক সেমিনার


নিজস্ব প্রতিবেদক :
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগে স্ট্রেস ম্যানেজমেন্ট ও মেন্টাল হেলথ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ রবিবার (১৯ মার্চ) সকাল ১১ টায় বিশ্ববিদ্যালয়টির জিলিয়া ভবনে এই আয়োজন করা হয়।

সেমিনারে বক্তারা বর্তমান সময়ে সবচেয়ে বেশি আলোচ্য বিষয়- সাইবার ক্রাইম, অ্যাবিউসিভ বিহ্যাভিউর, বডি স্যামিং, বুলিং, চিটিং, সেক্সুয়াল হ্যারেজমেন্ট, স্ট্রেস ম্যানেজমেন্ট নিয়ে আলোচনা করেন। ব্যবসায় প্রশাসন বিভাগটির প্রধান ড. কানিজ হাবিবা আফরিনের সভাপতিত্বে মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন সাইকোলোজিস্ট জান্নাতুল ফেরদৌস জিনিয়া, বিশেষ অতিথি ছিলেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক।

অনুষ্ঠানে প্রধান বক্তা জান্নাতুল ফেরদৌস বলেন, ‘শিক্ষার্থীদের স্ট্রেস ম্যানেজমেন্টে শান্ত থাকতে হবে। স্ট্রেস কেন হচ্ছে তা জানা জরুরি। স্ট্রেস সনাক্ত করে নিজ লক্ষ্যে কাজ শুরু করতে হবে। তাহলেই স্ট্রেস দূর করা সম্ভব। এক্ষেত্রে নিজেকে অ্যাপ্রেশিয়েট করতে হবে। মেডিটেশনও স্ট্রেস কমানোর ভালো নিয়ামক।

তিনি আরও বলেন, ‘মাসসিক সুস্থতার জন্য মনের অনুভূতি প্রকাশ করতে হবে। শরীর ও মন সুস্থ রাখতে হেলদি লাইফ স্টাইল মেনে চলতে হবে। স্ট্রেস কমাতে জীবনে বিনোদন দরকার। জীবনে উত্থান পতন থাকবে। তবে কোন পতন মানে হেরে যাওয়া নয়। সময়ের সাথে নিজের সঙ্গে যা ঘটবে তা মেনে নেওয়া উচিত এবং সে সময়টাকে গ্রহণের ক্ষমতা তৈরি করতে হবে। তাহলেই মাসসিক সমস্যা কাটিয়ে ওঠা সম্ভব।
মানসিক স্বাস্থ্য ভাল রাখার উপায় সম্পর্কে বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আশিক মোসাদ্দিক বলেন, ‘মানসিক স্বাস্থ্য সম্পর্কে সকলকে সচেতন হতে হবে। স্ট্রেস দূর করতে নিয়ম মেনে সকল কাজ করতে হবে। স্ট্রেসকে জীবনের অংশ ভাবা যাবে না। জীবনের কোন সময় হতাশ না হয়ে শরীর ও মনকে সুস্থ রাখতে হবে।’ এসময় তিনি বিভিন্ন বিখ্যাত ব্যক্তি ও মনীষিদের কথা তুলে ধরেন।
এছাড়াও বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য মানসিক উপদেশ প্রদানের লক্ষে স্থায়ী ক্যাম্পাসে পরামর্শ কেন্দ্র খোলা হবে বলে আশস্ত করেন তিনি। সেমিনারে অংশ নেন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।