বন্যায় স্বাস্থ্যসেবায় ডোঙায় ডাক্তারখানা : জরুরী প্রয়োজন জলএ্যাম্বুলেন্স

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি:
বন্যায় ক্ষতিগ্রস্থ মানুষের চিকিৎসাসেবার জন্য ভাসমান স্বাস্থ্যসেবা ডোঙায় ডাক্তারখানা বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার পাঁকা ইউনিয়নে দিয়াড়া কমিটির ব্যবস্থাপনায় ও শিবগঞ্জ নার্সিং হোমের সহযোগিতায় এ স্বাস্থ্যসেবা দেয়া হয়।

 
দুইদিনে পাঁকা ইউনিয়নের বন্যা কবলিত প্রায় সকল এলাকায় সাত শতাধিক পরিবারের স্বাস্থ্যসেবা প্রদান করা হয়। তবে চাহিদার তুলনায় ঔষধ ও সেবা অপ্রতুল হওয়ায় বিড়ম্বনায় পড়তে হচ্ছে সেবা প্রদানকারীদের।

 

কমিটির উপদেষ্টা ডা. মাহফুজ রায়হানের তত্ত্বাবধানে স্বেচ্ছাসেবক হিসেবে রয়েছেন পল্লী চিকিৎসক শ্রী পূর্ণ চন্দ্র সাহা ও স্বাস্থ্যকর্মী আলমগির হোসেন জয়, আফজাল হোসেন, রফিকুল ইসলাম রুপচাঁন, মাহিবুর রহমান রাবু, মুন্টু মিয়া, নাসির উদ্দিন প্রমূখ। শিবগঞ্জ নার্সিং হোমের অনুদানের ঔষধ নিয়ে স্বাস্থ্যসেবার কার্যক্রম শুরু হয়।

 

পরে অনেকের নজর কাড়ে এ উদ্যোগ। তবে এখন পর্যন্ত ব্যক্তিগতভাবে স্বেচ্ছায় অনুদান প্রদান করেছেন আবু বাশির ও তোহিদুল আলম। মানবাধিকার কর্মী রাসেল রহমানের নেতৃত্বে এলাকাবাসীর শ্রম ও সেবায় বন্যার্ত মানুষ তাদের দুয়ারে স্বাস্থ্য সেবা পেয়ে সন্তোষ প্রকাশ করেছেন বন্যায় ক্ষতিগ্রস্তগ্রামবাসী।

 

সেবা প্রার্থী রাসেল রহমান জানান, বিচ্ছিন্ন, দুর্গম ও দুর্যোগ প্রবণ পাঁকা ইউনিয়নের সকল মানুষের জীবন অনেকটাই নির্ভর করে নৌকা বা ডোঙার উপর। অত্র এলাকায় স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে জল এ্যাম্বুলেন্স জরুরী বলে মনে করেন। অন্তত একটি জল এ্যাম্বুলেন্স জরুরী ভিত্তিতে ব্যবস্থা করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষসহ সামর্থবানদের দৃষ্টি আকর্ষণ করছি।

স/অ