‘বনানী ট্রাজেডি ভিন্নখাতে প্রবাহিত করতেই তাসভীরকে গ্রেফতার’

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সম্প্রতি রাজধানীর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য ও কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাসভীর-উল-ইসলামকে গ্রেফতারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দলটির মহসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিবৃতিতে তিনি বলেন, বনানীর এফআর টাওয়ারে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় সরকারের ব্যর্থতায় জনমনে যে ধিক্কার উঠেছে সেটিকে ভিন্নখাতে প্রবাহিত করতেই তাসভীর-উল-ইসলামকে গ্রেফতার করা হয়েছে।

রোববার বিএনপির সহ-দফতর সম্পাদক তাইফুল ইসলাম টিপুর পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

প্রতিবাদ বিবৃতিতে বিএনপি মহাসচিব বলেন, তাসভীর-উল-ইসলাম ওই ভবনের মালিকও নন কিংবা ডেভেলপারও নন। তিনি ভবন নির্মাতা প্রতিষ্ঠান বা বিল্ডার্সের কাছ থেকে ফ্লোর কিনেছেন মাত্র। সুতরাং তিনি কোনোভাবেই দায়ী হতে পারেন না। সম্পূর্ণরূপে ক্ষমতার প্রভাব খাটিয়ে তাসভির-উল-ইসলামকে গ্রেফতার করা হয়েছে- শুধুমাত্র জনগণের নিকট বিএনপিকে দোষী করার জন্য।

তিনি বলেন, বহুতল ভবন নির্মানের ক্ষেত্রে নিয়ম-নীতি অনুসরণে সরকারের গাফিলতি এবং আগুন নেভাতে ফায়ার সার্ভিসের মতো সরকারি প্রতিষ্ঠানের দৈন্যদশায় দেশে একের পর এক আগুনে পুড়ে মানুষের মৃত্যুতে যে ট্র্যাজেডির সৃষ্টি হচ্ছে সেটির দায় অন্যের ঘাড়ে চাপিয়ে সরকার নির্দোষ সাজতে চাচ্ছে।

তিনি আরও বলেন, যে সরকারের আমলে রডের বদলে বাঁশ দিয়ে নির্মাণ কাজ হয়, ভবন নির্মাণের পর হেলে যায়, ভবনের টেকনিক্যাল উপযোগিতা যাচাই না করে মানুষের বসবাস ও বানিজ্যিক কর্মকাণ্ড পরিচালনার অনুমতি দেয়া হয় এবং ইমারত নির্মান বিধিমালা ও ফায়ার সেফটি কোড অনুসরণ করা হয় না সেই সরকারের আমলে মানুষের জীবন যে ঝুঁকিপূর্ণ থাকবে সেটাই স্বাভাবিক। এগুলির সম্পূর্ণ দায় সরকারের।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, এই সরকারের আমলে অন্তত মানুষের নিশ্চিন্তে মৃত্যুর সুযোগ নেই। অপঘাত, দুর্বিপাক, দুর্ঘটনা ও অস্বাভাবিক মৃত্যুরই এখন জয়জয়কার। চকবাজারের চুড়িহাট্টা, বনানীর এফআর টাওয়ার, শনিবার গুলশানের কাঁচা বাজারে আগুনসহ বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডে মানুষের প্রাণহানীতে চারিদিকে শুধু ট্র্যাজিডিরই পুণরাবৃত্তি ঘটছে।

তিনি বলেন, গণবিচ্ছিন্ন জবাবদিহিহীন আওয়ামী সরকার দেশে সুশাসনের পরিবর্তে রাজনৈতিক স্বার্থ হাসিলে ব্যস্ত বলেই জনস্বার্থের বিষয়টি সবসময় তাচ্ছিল্য করছে। ফলে নানা দূর্ঘটনায় প্রায় প্রতিদিনই মানুষের অকাল মৃত্যুতে স্বজনদের আহাজারী আকাশ-বাতাস ভারি করে তুলছে।

বিএনপির মহাসচিব বলেন, মানুষের জীবনের নিরাপত্তা দিতে সরকার সম্পূর্ণরুপে ব্যর্থ হওয়ার জন্যই ‘উদোর পিন্ডি বুধো’র ঘাড়ে চাপানোর অপচেষ্টা চালাচ্ছে। আর সেই অপচেষ্টার শিকার কুড়িগ্রাম জেলা বিএনপির সভাপতি তাসভীর-উল-ইসলাম। এফআর টাওয়ারে অগ্নিকান্ডের ঘটনায় অন্যায়ভাবে তাকে জড়িয়ে গ্রেফতার করা হয়েছে-এটি সম্পূর্ণরুপে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। আমি তাকে গ্রেফতারের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি এবং অবিলম্বে নিঃশর্ত মুক্তির জোর দাবি করছি।