বনভোজনের নৌকাডুবি: ব্যবসায়ীর লাশ উদ্ধার, নিখোঁজ চিকিৎসক

ময়মনসিংহের ভালুকায় বনভোজনের বালুবাহী ট্রলারের ধাক্কায় নৌকাডুবির ঘটনায় নিখোঁজ এক ব্যবসায়ীর লাশ উদ্ধার করা হয়েছে।

মঙ্গলবার রাত ১২টার দিকে সার্ভিসের সদস্যরা স্থানীয় লোকজনে সহযোগিতায় খিরু নদী থেকে ভালুকা বাজারের ব্যবসায়ী মাল্টিমিডিয়া ব্যবসায়ী তানভীর আহম্মেদের লাশ উদ্ধার করে। তবে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিসিনের ডা. অমিত রায় এখনও নিখোঁজ রয়েছেন।

এর আগে মঙ্গলবার রাত পৌনে ৮টায় উপজেলার উড়াহাটি এলাকায় খিরু নদীতে এ ঘটনা ঘটে।

নিখোঁজ ডা. অমিত কুমার রায় (৩২) ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মরত। তার বাড়ি গাজীপুর জেলায়। তিনি ৩৯তম বিসিএসএ ডাক্তার হিসেবে যোগদান করেন।

নিহত তানভীর আহম্মেদ (৩০) ভালুকা বাজারের ৫ রাস্তা মোড়ে মাল্টিমিডিয়ার ব্যবসা করেন।

স্থানীয় সূত্রে জানা যায়, হেলথ কেয়ার ফার্মাসিউটিক্যালের আয়োজনে ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসকদের নিয়ে নৌকায় বনভোজনের আয়োজন করা হয়।

মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে হাসপাতালের সামনে থেকে ১০ চিকিৎসকসহ  ২০ যাত্রী নৌকায় নিয়ে শ্রীপুরের কাউরাইদের উদ্দেশ্যে যাত্রা করা হয়।

সন্ধ্যায় কাউরাইদ এলাকায় নৌকার মধ্যেই খাওয়া-দাওয়া শেষ করে ভালুকার উদ্দেশ্যে পুনরায় রওনা দেয়।

বনভোজনের যাত্রীদের নিয়ে ঘটনাস্থলে পৌঁছামাত্রই বিপরীত দিক থেকে আসা বালুবাহী ট্রলারের সঙ্গে ধাক্কা লেগে ওই নৌকাটি উল্টে যায়। এতে এক চিকিৎসকসহ দুজন নিখোঁজ হয় এবং অন্তত ১০ জন আহত হন। দুর্ঘটনার পর ট্রলারটি পালিয়ে যায়।

দুর্ঘটনার পর স্থানীয়রা কয়েকজনকে উদ্ধার করেন। এ ছাড়া অনেকেই সাঁতরিয়ে ডাঙ্গায় ওঠেন।

এ ছাড়া গুরুতর আহত ভালুকা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ডা. মেহদী হান্নান ও ডা. হাছিনকে উদ্ধার করে ভালুকা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। পরে ডা. হাসিনকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।

খবর পেয়ে ভালুকা ফায়ার সার্ভিসের সদস্যরা এলাকাবাসীর সহযোগিতায় রাত ১২টার দিকে ডুবন্ত নৌকাটি উদ্ধারের পর তানভীরের লাশ পাওয়া যায়।

রাজৈ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম বাদশাহ জানান, অন্ধকারের কারণে নৌকা ও বালুবাহী ট্রলারের মধ্যে এ দুর্ঘটনা ঘটে। আমি অনেক দিন ধরে রাতে ট্রলার চালানোর জন্য নিষেধাজ্ঞা দিয়ে আসছি, তবে কেউ আমার কথা শুনে না।

নৌকা যাত্রী রমজান আলী জানান, আমরা কাওরাইদ এলাকায় খাওয়া-দাওয়া শেষে ফেরার সময় অন্ধকার হয়ে যায়। উড়াহাটি এলাকায় পৌঁছামাত্রই বিপরীত দিক থেকে বালুবাহী একটি বিশাল ট্রলার আমাদের ধাক্কা দিলে নৌকাটি পানির মধ্যে উল্টে যায়। এতে দুজন নিখোঁজ হন।

ভালুকা ফায়ার সার্ভিসে স্টেশন অফিসার আব্দুল আল মামুন জানান, দুর্ঘটনায় দুজন নিখোঁজের হয়। তবে রাতেই নৌকার ভেতর থেকে তানভীর নামে একজনের লাশ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ চিকিৎসককে উদ্ধারের জন্য ময়মনসিংহ ডুবুরি ইউনিটের সদস্যরা ভালুকায় অবস্থান করছে।

ভালুকা উপজেলা পরিষদ চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, ভালুকার কিছু অবৈধ বালু ব্যবসায়ীদের কারণে আজকের এ দুর্ঘটনা ঘটেছে। তাদের বালুবাহী ট্রলারের ধাক্কায় নৌকাডুবিতে এক চিকিৎসকসহ দুজন নিখোঁজ হয়। পরে একজনের লাশ উদ্ধার করা সম্ভব হয়েছে।

উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. মাহফুজ আরা বেগম জানান, চিকিৎসকরা নৌকায় বনভোজনে এসেছিলেন। ট্রলারের ধাক্কায় এ দুর্ঘটনা ঘটে। এতে এক চিকিৎসক নিখোঁজ রয়েছেন।

 

 

সূত্রঃ যুগান্তর