বঙ্গোপসাগরে কার্গো ডুবি: উদ্ধারের জন্য সময় চাইলেন মালিক

সিল্কসিটিনিউজ ডেস্কঃ মংলা বন্দরের নিকটবর্তী বঙ্গোপসাগরে কয়লাবোঝাই কার্গো এমভি আইজগাতী উদ্ধারের জন্য এর মালিক ৬০ দিনের সময় চেয়েছেন। মঙ্গলবার (২৪ জানুয়ারি) কার্গো মালিক কাজী গোলাম ফারুক মংলা বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন। বন্দরের হারবার মাস্টার কমান্ডার অলিউল্লাহ একথা জানিয়েছেন।

 

১৩ জানুয়ারি আউটার অ্যাংকরেজের ১০ নম্বর ফেয়ারওয়ে বয়ার কাছে কয়লাবোঝাই কার্গোটি ডুবে যায়। দুর্ঘটনার পর ১৫দিন পার হলেও এখনও কার্গোটি উদ্ধার কাজ শুরু হয়নি। ডুবন্ত কার্গোটি মূল চ্যানেল থেকে ৮৫০ ফুট দূরে। এজন্য চ্যানেলে নৌযান চলাচল স্বাভাবিক রয়েছে।

 

বন্দরের হারবার মাস্টার কমান্ডার অলিউল্লাহ বলেছেন, কার্গোটি উদ্ধারের জন্য মালিক কাজী গোলাম ফারুক তৎপর রয়েছেন। তিনি কার্গোটি উদ্ধারের জন্য চট্টগ্রামের একটি স্যালভেজ গ্রুপের সঙ্গে যোগাযোগ করেছেন। তাদের পরামর্শেই কার্গো মালিক মংলা বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন। আবেদনে তিনি ৬০ দিনের মধ্যে কার্গোটি উদ্ধারর করবেন বলে উল্লেখ করেছেন।

 

মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ঢাকায় থাকার কারণে এ বিষয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি। চেয়ারম্যান আসার পরই এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

 

তিনি আরও বলেন, একটি টিম কার্গোটির আশপাশের এলাকায় অনুসন্ধান চালিয়েছে। কার্গোটি শক্ত মাটির ওপরেই আছে এবং চারপাশে বা ওপরে পলির কোনও আস্তরণ পড়তে দিচ্ছে না তারা।

 

কার্গোর মালিক জানান, জাহাজটি তুলতে তিনি সর্বোচ্চ চেষ্টা চালাচ্ছেন।

 

এর আগে ২০১৫ সালে পশুর চ্যানেলের জয়মনি এলাকায় একটি নৌযান ৫১০ টন কয়লা নিয়ে ডুবে যায়। ২০১৬ সালের ১৯ মার্চ শরণখোলা রেঞ্জ এলাকায় এক হাজার ২৩৫ টন কয়লা নিয়ে একটি কার্গো ডুবে যায়। জাহাজ দুটি মালিকপক্ষ উদ্ধার করেছে। ১৯৮৪-১৯৯৯ সাল পর্যন্ত ফেয়ারওয়ে বয়ার এলাকায় ৫টি জাহাজ ডুবেছে। যা উদ্ধার কার সম্ভব হয়নি।

 

 

 

সূত্রঃবাংলাট্রিবিউন