বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিতে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের চুক্তি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বঙ্গবন্ধু স্যাটেলাইটের সেবা নিতে বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কোম্পানি লিমিটেড (বিসিএসসিএল) এর সঙ্গে সমঝোতা চুক্তি সই করেছে নৌ-পরিবহন মন্ত্রণালয়।

আর এই সমঝোতা অনুয়ায়ী বঙ্গোপসাগরে অবস্থানরত ৩৫ হাজারের বেশি দেশি-বিদেশি জাহাজকে উপগ্রহ সেবা দেবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১। যেখান থেকে বছরে বাংলাদেশ স্যাটেলাইট কমিউনিকেশন্স কোম্পানি লিমিটেডের আয় হবে ৪২ কোটি টাকা।

রোববার নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে এই সমঝোতা চুক্তি বা এমওইউয়ে স্বাক্ষর করেন বিসিএসসিএলের এমডি সাইফুল ইসলাম এবং নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব মো. আবদুস সামাদ।

এ সময় ডাক, টেলিযোগাযোগ এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার, নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদারসহ সংশ্লিষ্ট বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

চুক্তির ফলে বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সাগর ও স্থানীয় নদী চ্যানেলগুলোতে থাকা জাহাজগুলো বিভিন্ন সেবা পাওয়ার পাশাপাশি নিরাপদ ও সুরক্ষিত থাকবে। পুরনো ওয়্যারলেস সেবার পরিবর্তে জাহাজগুলো পাবে দ্রুতগতির ইন্টারনেট সেবা। স্থলভাগের সঙ্গে থাকবে ২৪ ঘণ্টা যোগাযোগ। সাগরে থেকেও জাহাজের নাবিক ও যাত্রীরা স্থলভাগের সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন। এমনকি লাইভ টেলিভিশনও দেখতে পারবেন।

এমওইউ স্বাক্ষর অনুষ্ঠানে সংশ্লিষ্টরা জানিয়েছেন, এই চুক্তির ফলে বঙ্গবন্ধু-১ যখন পুরোপুরি সেবার মধ্যে আসবে তখন মহাসাগরে থাকা জাহাজগুলোকে দ্রুতগতিতে সন্ধান করা যাবে।

প্রতিদিন ৩৫ হাজারের বেশি অভ্যন্তরীণ এবং ১১০টির বেশি গভীর সমুদ্রের বিদেশি জাহাজ বাংলাদেশের জলসীমায় ঘুরে বেড়ায়। এই সব জাহাজই এখন এই সেবার আওতায় আসবে।

বিসিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল ইসলাম বলেন, বিসিএসসিএল স্থানীয় এবং বিদেশি জাহাজে কম খরচে উপগ্রহ সেবা প্রদান করবে। এর ফলে জাহাজগুলো নিরাপদ নৌযান সুবিধা পাবে এবং সেগুলোতে লাইভ টেলিভিশন সম্প্রচারের সুবিধাও পাওয়া যাবে। বর্তমানে এসব জাহাজের সঙ্গে ওয়্যারলেসে যোগাযোগ করা হয়। এতে প্রায়ই যোগাযোগে বিঘ্ন ঘটে। স্যাটেলাইট সেবার পর জাহাজগুলো ২৪ ঘণ্টা স্থলভাগের সঙ্গে যুক্ত থাকতে পারবে।

বিসিএসসিএল জানিয়েছে, প্রতিটি জাহাজ থেকে মাসে সর্বনিন্ম এক হাজার টাকা উপার্জন হতে তাদের। ফলে বছরে এখন থেকে ৪২ কোটি টাকা আসবে।

এদিকে আগামী সেপ্টেম্বরে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরু হবে বলে জানা গেছে। গত মাসে এর ইন অরবিট টেস্ট বা আইওটি সফলভাবে শেষ হয়েছে।

বিসিএসসিএলের ব্যবস্থাপনা পরিচালক জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট থেকে ১৬০০ মেগাহার্জ ব্যান্ডউইথ পেয়েছে দেশ। ইতিমধ্যে তারা স্যাটেলাইট থেকে সেবা নিতে ৪৫টি মন্ত্রণালয় ও বিভাগকে চিঠি দিয়েছেন। এর মধ্যে কিছু কিছু মন্ত্রণালয় ও বিভাগ থেকে তারা কিছু প্রস্তাবও পেয়েছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে ডাইরেক্ট-টু-হোম (ডিটিএইচ), ই-লার্নিং, টেলিমেডিসিন, কৃষি ইত্যাদির জন্য সেবা দেয়া হবে।