বঙ্গবন্ধু-বঙ্গমাতা অনুর্ধ-১৭ ফুটবল টুর্নামেন্ট বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্ট-পররাষ্ট্র প্রতিমন্ত্রী

আমানুল হক আমান:
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম এমপি বলেন, বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এবং অনুর্ধ-১৭ ফুটবল টুর্নামেন্ট বিশ্বের সবচেয়ে বড় টুর্নামেন্ট। এ টুর্নামেন্টে যে পরিমান দল অংশ গ্রহণ করে বিশ্বর আর কথাও এতো দল অংশ গ্রহণ করে না। সারা দেশে প্রাথমিক বিদ্যালয়ের ছেলে-মেয়েরা এ খেলায় অংশ গ্রহণ করছে। আগে মেয়েদের দর্শক সারিতে বসিয়ে রাখা হতো হাত তালির দেয়ার জন্য। তাদের খেলার সুযোগ দেয়া হতো না। এখন মেয়েরা খেলছে, প্রতিযোগিতায় অংশ গ্রহণ করছে। বর্তমানে মেয়েরা ছেলেদের তুলনায় ভালো করছে। দেশের বিদ্যালয়গুলোতে এক সময় খেলাধুলা বন্ধ হয়ে যাচ্ছিল। ক্লাবগুলো ঝিমিয়ে পড়েছিলো। আ.লীগর সরকার ক্ষতায় আসার পর থেকে খেলাধুলা পূনরায় চালু হয়েছে।

শুক্রবার (১৩ সেপ্টম্বর) সন্ধ্যায় রাজশাহীর বাঘা উপজেলা প্রশাসনের আয়োজনে বাঘা মডেল উচ্চ বিদ্যালয় মাঠে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা এবং জাতির পিতা শেখ মুজিবুর রহমান অনুর্ধ-১৭ জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্টের ফাইনাল খেলায় পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি কথা বলেন।

তিনি বলেন, খেলাধুলার মধ্য দিয়ে ছেলে-মেয়েদের মধ্যে সুস্থ চিন্তা গড়ে ওঠে, তাই দেশের অগ্রগতির জন্যে এ চর্চার বিকল্প নেই। তাই, খেলাধুলার মধ্য দিয়ে শুধু সবাই সাকিব আল হাসান হবে তা নয়, এর সঙ্গে ছেলে-মেয়েদের মধ্যে যেন সুস্থ চিন্তা গড়ে ওঠে এবং তা দেশের অগ্রগতিতে কাজে লাগে, সেজন্যেই সরকার এ খাতে পৃষ্ঠপোষকতা করছে। আগের তুলনায় বর্তমানে ছেলে-মেয়েরা খেলাধুলায় এগিয়ে যাচ্ছে।

আয়োজিত তিনটি ফাইনাল খেলায় খাগড়বাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় টাইেেব্রকারে ৩-২ গোলে রুস্তমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়কে পরাজিত করে। একই সাথে বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় টাইেেব্রকারে ৩-২ গোলে মীরগঞ্জ সরকারি াথপ্রিাক বিদ্যালয়কে পরাজিত করে চ্যাম্পিয়ন হয়। অপর দিকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাতীয় গোল্ডকাপ ফুটবল টুর্নামেন্ট অনুর্ধ্ব-১৭ ফাইনাল খেলায় পাকুড়িয়া ইউনিয়ন পরিষদ টাইেেব্রকারে ৪-৩ গোলে বাউসা ইউনিয়ন পরিষদকে পরাজিত করে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

খেলা পরিচালনার করেন জাফর ইকবাল, আবু হানিফ, আবু হেনা মোস্তফা কামাল রানা, মোমিনুল ইসলাম হিটলার, হানিফ ইকবাল। ধারাভার্ষ্যে ছিলেন কুশাবড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মাহফুজুর রহমান চুনি, আবু হানিফ মিঞা, শাহাজাহান আলী।

খেলা শেষে আয়োজিত পুরুস্কার বিতরণী অনুষ্ঠানের সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা। উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রনালয়ের যুগ্ম সচিব মোশারফর হোসেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান এ্যাড. লায়েব উদ্দিন লাভলু, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আলপনা ইয়াসমিন, ওসি নজরুল ইসলাম, উপজেলা শিক্ষা কর্মকর্তা আরিফুর রহমান, এবিএম সানোয়ার হোসেন, বাঘা উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম বাবুল, যুগ্ম সম্পাদক সিরাজুল ইসলাম মন্টু, অধ্যক্ষ নছিম উদ্দিন, আ.লীগ নেতা অধ্যক্ষ মোজাম্মেল হক, মাসুদ রানা তিলু, কামাল হোসেন, মামুন হোসেন, বাঘা পৌরসভার প্যানেল মেয়র শাহিনুর রহমান পিন্টু, চেয়ারম্যান শফিকুর রহমান, রফিকুল ইসলাম, আজিজুল আযম, উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি ও বাঘা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আনজারুল ইসলাম, বাঘা প্রেস ক্লাবের সভাপতি আবদুল লতিফ মিঞা, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, দলিল লেখক সমিতির সভাপতি আবদুল লতিফ প্রমুখ।