বঙ্গবন্ধুর বায়োপিকে সায়েম সামাদ

মঞ্চ, টিভি নাটক ও চলচ্চিত্রের একজন দক্ষ অভিনেতা সায়েম সামাদ। অভিনয়ে ধারাবাহিকতায় গত বছর থেকে শুরু হওয়া শ্যাম বানেগাল পরিচালিত বঙ্গবন্ধুর  বায়োপিকে একটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করছেন। এতে তিনি অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলামের চরিত্রে অভিনয় করছেন।

এ প্রসঙ্গে তিনি বলেন, আমি একজন অভিনয়শিল্পী হিসেবে ভীষণ গর্বিত বঙ্গবন্ধুর বায়োপিকে অভিনয়ের সুযোগ পেয়ে। ছবিটি বাংলাদেশের ইতিহাসের বড় সাক্ষী। এটা সত্যিই অনেক বড় প্রাপ্তি। এ আনন্দ কিংবা ভালোলাগার ব্যাখ্যা করা যায় না।

এই অভিনেতা পদাতিক নাট্য সংসদের ব্যানারে ১৯৯২ সালে অভিনয় শুরু করেন। এই নাট্য দলের হয়ে বিভিন্ন সময়ে ‘বল­ভপুরের রূপকথা’, ‘মনসার পালা’,‘ক্ষেতমজুর খইমুদ্দিন’, ‘বেদের মেয়ে জোছনা’, ‘কালের যাত্রা’, ‘তারামন বিবি’, ‘সারি সারি লাশ’সহ বেশকিছু নাটকে অভিনয় করেছেন। সর্বশেষ তিনি ‘জনমাঙ্ক’ নাটকে সাগর দেবতা’র চরিত্রে অভিনয় করে প্রশংসিত হয়েছেন।

সায়েম সামাদ জানান, ক্যামেরার সামনে তিনি প্রথম অভিনয় করেন শ্যামল দত্তের পরিচালনায় তথ্যচিত্র ‘লেখাপড়ায় জীবন গড়া’। ১৯৯৩ সালে সায়েম সামাদ বাংলাদেশ বেতারে এবং ২০০০ সালে বাংলাদেশ টেলিভিশনের তালিকাভুক্ত অভিনয়শিল্পী নির্বাচিত হন। তবে ১৯৯৫ সালে তিনি প্রথম মুস্তাফিজুর রহমানের ‘মফস্বল সংবাদ’ নাটকে অভিনয় করেন।

সিনেমায় সায়েম সামাদ প্রথম অভিনয় করেন মনতাজুর রহমান আকবরের পরিচালনায় ‘মনের মতো মন’ ছবিতে। পরবর্তীতে নারগিস আক্তারের ‘চার সতীনের ঘর’, অনন্য মামুনের ‘নবাব এলএলবি’, ‘আবার বসন্ত’সহ বেশকিছু সিনেমায় অভিনয় করেন। সম্প্রতি তপু খানের পরিচালনায় ‘লিডার, আমিই বাংলাদেশ’ নামের ছবিটিতে অভিনয় করছেন। এদিকে ১৪ ডিসেম্বর রাত ৯টায় জাতীয় শোক দিবস উপলক্ষে বিটিভিতে প্রচার হবে মিরন মহিউদ্দিন রচিত সায়েম সামাদ অভিনীত নাটক ‘ডেটলাইন’।

 

সূত্রঃ যুগান্তর