বখাটেদের উৎপাতে নির্বাক আতঙ্কিত রাজশাহী মহিলা কলেজের ছাত্রীরা

তারেক মাহমুদ :

রাজশাহী নগরীর কাদিরগঞ্জে অবস্থিত সরকারি মহিলা কলেজকেন্দ্রীক বখাটের উৎপাত দিন দিন বেড়েই চলেছে। কলেজের প্রাচীর ঘেঁষে গড়ে উঠা বিভিন্ন দোকান-পাটে ক্রেতা সেজে বসে থেকে আড্ডা দিচ্ছে বখাটেরা। আবার মহিলা কলেজের গেটের সামনেও ভীড় করে কলেজ ছাত্রীদের নানাভাবে উত্ত্যক্ত করছে তারা। কখনো কখনো ছিনতাইয়ের খপ্পরেও পড়ছে মেয়ে শিক্ষার্থীরা।

 

বিশেষ করে কলেজের আবাসিক শিক্ষার্থীরা পড়েছেন বেশি বিপাকে। তারা সার্বক্ষণিক কলেজে থাকায় নানা প্রয়োজনে কলেজের বাইরে এসে বখাটেদের কবলে পড়তে হচ্ছে। এ নিয়ে চরম ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মাঝে।

 

অভিযোগ রয়েছে, কখনো কখনো কলেজের কয়েকজন পিয়নকে বা গার্ডকে হাত করেও এসব অপরাধে জড়িয়ে পড়েছে বখাটেরা এ নিয়ে প্রতিবাদেরও সাহস পাচ্ছে না ছাত্রীরা। ওই কর্মচারীদের সহযোগিতায় কলেজের ভিতরে ঢুকেও কখনো কখনো শিক্ষার্থীদের উত্ত্যক্ত করছে বখাটেরা-এমন অভিযোগও রয়েছে।

 

এর ফলে যেন নির্বাক হয়ে সবই মুখ বুজে সহ্য করতে হচ্ছে তাদের। এ অবস্থায় চলতে থাকলে বড় ধরনের কোনো অপ্রীতিকর ঘটনার জন্ম দিতে পারে বলেও আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।
শিক্ষা নগরী হিসেবে খ্যাত রাজশাহীতে উন্নত শিক্ষা প্রতিষ্ঠান থাকায় বিভিন্ন জেলা থেকে শিক্ষার্থীদের আগমন ঘটে। সেই সুবাদে নগরীর প্রায় প্রতিটি এলাকায় রয়েছে ছাত্রাবাস এবং ছাত্রী নিবাস। প্রায় প্রতি বছর অসংখ্য নতুন শিক্ষার্থী রাজশাহীতে ভর্তি হতে আসেন। বিশেষ করে বিশ্ববিদ্যালয় ভর্তি এবং এসএসসি পরীক্ষার পর। আর নতুন শিক্ষার্থীদের টার্গেট করে সক্রিয় হয়ে উঠেছে বখাটেদের একাধিক চক্র।
নগরীর মহিলা কলেজের পেছনের রাস্তা ও পাশাপাশি হাতেম খাঁ গোরস্থানের রাস্তায় প্রায় প্রতিনিয়তই ঘটছে ছিনতাই এবং ইভটিজিং-এর মতো ঘটনা। এতে করে আতঙ্কে ভয়ভীতি নিয়ে কাটে এখানকার বাইরে খেকে আসা ছাত্রীদের। ছাত্রীদের সরলতার সুযোগ নিয়ে তাদেরকে বিভিন্নভাবে ভয়–ভীতিও দেখানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

 

স্থানীয় বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতাকর্মীদের আশ্রয়-পশ্রয়ে থাকা বখাটেরা এসব অপরাধে জড়িয়ে পড়ছে। আবার নেশাগ্রস্থরাও মহিলা কলেজের আশে-পাশে অবস্থান নিয়ে ছিনতাইসহ ইভটিজিংয়ে জড়িয়ে পড়ছে।

 

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষার্থীরা জানায়, কখনো কখনো মোটরসাইকেলযোগে এসেও মহিলা কলেজের ছাত্রীদের ইভটিজিং করা হচ্ছে। ছিনতাই করে নিয়ে যাওয়া হচ্ছে মোবাইলসহ ভ্যানেটি ব্যাগ। এতে করে নি:শ্ব হতে হচ্ছে ছাত্রীদের।
অনুসন্ধানে জানা যায়, নগরীর হেতেম খাঁ এলাকার কারিগর পাড়া, পানবর পাড়া, সবজি পাড়া এলাকার বখাটে যুবকদেরই আনা-গোনা বেশি লক্ষ্য করা যায় মহিলা কলেজকেন্দ্রীক। মহিলা কলেজের সামনে দিয়ে যাওয়া রাস্তা এবং কলেজের দক্ষিণ ও উত্তর পাশের রাস্তার পাশে গড়ে উঠা চা-স্টল, ফ্লেক্সি লোড, মুদিখানা, পান-সিগারেটেরে দোকানসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানে সামনে অবস্থান নেয় ওইসব বখাটেরা। আবার মহিলা কলেজের পাশে গড়ে উঠা কয়েকটি মেসের শিক্ষার্থীরাও মেয়েদের নানাভাবে উত্ত্যক্ত করে চলেছে দিনের পর দিন।

 

আর তাদের সামনে দিয়ে মেয়েরা যাওয়া-আসার সময় নানাভাবে কটুক্তি করে তারা। এ ঘটনা যেন নিত্য দিনের। আবার নতুন কোনো সুন্দরি মেয়ে দেখলেই তাকে টার্গেট করে রাখে ওই বখাটেরা। পরবর্তীতে তাকে নানাভাবে উত্ত্যক্ত করাসহ ভয়ভীতি প্রদর্শন করে অথবা কটুক্তি করে তাকে মানষিকভাবে হয়রানি করা হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক মহিলা কলেজের একাধিক শিক্ষার্থী সিল্কসিটি নিউজকে ফোন করেও এসব তথ্য নিশ্চিত করেছেন। তারা সংবাদ মাধ্যমে এ নিয়ে লেখালেখি করে প্রশাসনের হস্তক্ষেপও কামনা করেছেন।

 

তারা সিল্কসিটি নিউজকে অভিযোগ করে জানান, কলেজের আবাসিক শিক্ষার্থীরা পড়েছেন বেশি বিপাকে। তারা সার্বক্ষণিক কলেজে থাকায় নানা প্রয়োজনে কলেজের বাইরে এসে বখাটেদের কবলে পড়তে হচ্ছে। আবার কলেজের ভিতরে এসেও কখনো কখনো মেয়েদের উত্ত্যক্ত করে যাচ্ছে বখাটেরা। এর পেছনে কাজ করছে কলেজের পিয়ন ও কয়েকজন গার্ড। তাদের নানাভাবে ম্যানেজ করে কলেজের ভিতরে ঢুকে পড়ছে বখাটেরা। এ নিয়ে চরম ক্ষোভ ও আতঙ্ক বিরাজ করছে শিক্ষার্থীদের মাঝে।

 

কলেজের স্নাতক বিভাগের একজন শিক্ষার্থী কান্নাজড়িত কণ্ঠে বলেন, ভাই আমাদের রক্ষা করেন। আমরা যে কলেজ থেকে বাইরে বের হয়ে ধাপ ফেলাতেই পারছি না। কলেজ থেকে রাস্তায় বের হলেই মনে হয় বখাটেরা এসে হামলে পড়বে। বখাটেদের উতপাতে বাইরে বের হওয়ায় যায় না।’

 

স্থানীয় এলাকাবাসীরও অভিযোগ, আশেপাশের বখাটে ও ম্যাসের বখাটেদের কারণে তাদের মেয়েরা বাইরে বের হতে ভয় করছে। কখনো কখনো কলেজের শিক্ষাখীরা পড়ছেন ছিনতাইয়ের কবলে। কিন্তু বখাটেদের কিছু বলা যায় না। নিজের নিরাপত্তার জন্য অনেক সময় বাধা দিতে গিয়েও ফিরে আসতে হয় এলাকাবাসীকে।

 

তবে বিষয়ে কেউ কখনো অভিযোগ করেনি বলে দাবি করেছেন রাজশাহী নগরীর বোয়ালিয়া থানার ওসি শাহাদত হোসেন। তিনি সিল্কসিটি নিউজকে বলেন, ‘ওই এলাকায় পুলিশ টহল থাকে। তার পরেও বিষয়টি খতিয়ে দেখি বখাটেদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

 

স/আর