শুক্রবার , ২০ জানুয়ারি ২০১৭ | ২৫শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

বকেয়া ৬ লাখ ডলার, আরও ব্যন্ডউইথ চায় ভারত

Paris
জানুয়ারি ২০, ২০১৭ ১০:১৮ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক :

বাংলাদেশ থেকে নেওয়া ব্যান্ডউইথের চাহিদা বাড়াচ্ছে ভারতে। ১০ জিবিপিএস ব্যান্ডউইথের জায়গায় দ্বিগুণ পরিমান আমদানি করতে চায় দেশটি।

এদিকে আগের রফতানি আয়ের দুই কিস্তির ৬ লাখ ডলার এখনও বকেয়া রয়েছে। এ অর্থ অবশ্য দ্রুত পরিশোধে প্রতিবেশি দেশটির কর্মকর্তারা গত বুধবার এক বৈঠকে প্রতিশ্রুতি দিয়েছে।

সূত্র জানায়, নতুন করে বাংলাদেশ সাবমেরিন কেবল লিমিটেডের (বিএসসিসিএল) কাছ থেকে আরও ১০ জিবিপিএস ব্যান্ডউইথ নিতে ওইদিন কলকাতায় চুক্তি করেছে দেশটির রাষ্ট্রায়ত্ত কোম্পানি ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল)।

 

এর আগে ২০১৫ সালে দুই পক্ষের মধ্যে ৪০ জিবিপিএস ব্যান্ডউইথ আমদানি-রপ্তানির চুক্তি হয়েছিল। চুক্তি অনুযায়ী গত বছরের ফেব্রুয়ারি ব্যান্ডউইথ নেওয়া শুরু করে ভারতীয় কর্তৃপক্ষ। এখন পর্যন্ত তারা ৯ জিবি পর্যন্ত ব্যান্ডউইথ নিচ্ছিল।

ত্রিপুরা, আসাম, মেঘালয় ছাড়াও উত্তরপূর্বের সাতটি রাজ্যের জন্য ব্রাক্ষমনবাড়িয়ার আখাউড়া থেকে এই ব্যান্ডউইথ নিচ্ছিল ভারত।

এর মধ্যে ত্রিপুরাসহ উত্তরপূর্ব ভারতে ইন্টারনেট পরিসেবার মোট চাহিদার তুলনায় এর পরিমান অনেক কম। এ কারণে বিএসএনএল বর্তমান চাহিদা বাড়িয়ে দ্বিগুণ করছে।

বুধবার সন্ধ্যায় কলকাতার নবটেল হোটেল বিএসএনএল ও বিএসসিসিএলের শীর্ষস্থানীয় কর্মকর্তাদের মধ্যে এক আলোচনায় বিষয়টি চূড়ান্ত হয়।

সূত্র জানায়, বৈঠকে নতুন চাহিদা ও আগের চুক্তি অনুযায়ী বাংলাদেশকে সঠিক সময়ে বিল পরিশোধ নিয়েও বৈঠকে আলোচনা হয়েছে। বিএসএফের ইর্স্টান জোনের চিফ জেনারেল ম্যানেজার নিভাস ও বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন নিজ দেশের পক্ষে বৈঠকে নেতৃত্ব দেন।

এ বিষয়ে বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মনোয়ার হোসেন বলেন, ‌’এটা সরকারের একটা বড় সাফল্য। এ মুহুর্তে এ থেকে আয় হচ্ছে ১০ কোটি টাকা। বিএসএনএল ব্যান্ডউইথ রফতানি দ্বিগুণ করায় তা চলতি বছরই ২০ কোটি টাকা হবে।’

সূত্র: টেকশহর

 

সর্বশেষ - বিজ্ঞান ও প্রযুক্তি