বই এসেছে বাসার দোরগোড়ায়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

গাড়ি ভর্তি বই আর বই। পথ চলতি মানুষ থমকে দাঁড়াচ্ছেন গাড়ি ভর্তি বইয়ের পসরা দেখে। এভাবে বাসার পাশের রাস্তায় বইয়ের দোকান হাজির হওয়ায় স্থানীয় মানুষ আগ্রহ নিয়ে দেখতে আসছে কী রয়েছে এখানে। আসছে শিশু থেকে বৃদ্ধ সব বয়সের মানুষ। বই বিক্রি হচ্ছে দেখে শিশু-কিশোররা বাসা থেকে মা-বাবাকে ডেকে নিয়ে আসছে বই কিনতে।

করোনাকালে সবকিছুই নতুন বাস্তবতায় ধরা দিচ্ছে আমাদের জীবনে। সেই ধারাতেই এবার বইয়ের লাইব্রেরি পৌঁছে গেছে বাড়ির দোরগোড়ায়। মুজিববর্ষ আর প্রধানমন্ত্রীর জন্মদিনকে সামনে রেখে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন ‘পরম্পরা’ শীর্ষক ভ্রাম্যমাণ লাইব্রেরি চালু করেছে। ‘পড়ি পরম্পরা, জানি নেতৃত্ব’ এ শ্লোগান নিয়ে উত্তর সিটি কর্পোরেশনের ওয়ার্ডে ওয়ার্ডে ঘুরে বেড়াচ্ছে বই ভর্তি দুটি গাড়ি। এবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিনে ‘পরম্পরা’ নামে দুটি ভ্রাম্যমাণ লাইব্রেরির উদ্বোধন করা হয়।

এ প্রসঙ্গে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা, এই পরম্পরাই বাঙালি জাতির পরম্পরা। মুক্তিযুদ্ধ থেকে উন্নয়নের পরম্পরা। আমাদের নতুন প্রজন্মকে এই পরম্পরা জানতে হবে। এ লক্ষ্যেই ডিএনসিসির এই উদ্যেগে ‘পড়ি পরম্পরা, জানি নেতৃত্ব’ এ কার্যক্রম হাতে নেওয়া হয়েছে।’

ভ্রাম্যমাণ এই লাইব্রেরির মাধ্যমে স্বাধীনতা সংগ্রাম, মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু, শেখ হাসিনা সম্পর্কে প্রকাশিত বই মানুষের কাছাকাছি পৌঁছে দেওয়ার চেষ্টা করছি আমরা- বলছিলেন মিরপুর-১ এ ঈদগাহ মাঠের পেছনের রাস্তায় অবস্থান করা ভ্রাম্যমাণ লাইব্রেরির দলনেতা মো. শামজিদ শাহরিয়ার। পথচলতি মানুষকে ডেকে ডেকে বই দেখাচ্ছিলেন তারা। অনুরোধ জানাচ্ছিলেন বই কিনবার।

সিআরআই থেকে প্রকাশিত ‘মুজিব’ গ্রাফিক নভেল আর প্রকাশনী প্রতিষ্ঠান ‘চর্চা’ থেকে প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার জীবনীভিত্তিক শিশু উপযোগী বই দেখে খুব খুশি পঞ্চম শ্রেণির ছাত্র রিদোয়ান। সে জানালো, বঙ্গবন্ধুর জীবনী যে এভাবে বের হয়েছে তা সে জানতো না। ছবিভিত্তিক এই জীবনী বই তার খুব পছন্দ হয়েছে বলেও জানালো সে।

ঘর থেকে ঘুরতে বের হয়ে ভ্রাম্যমাণ লাইব্রেরিতে এসে বই দেখছিলেন মৌসুমী আক্তার, তাসলিমা সুলতানা ও সায়েমা আক্তার। তারা জানালেন খুব ভালো উদ্যোগ তবে আরও নানা মাত্রার বই থাকলে ভালো হতো। বই বাছাই করে কেনার সুযোগ পাওয়া যেত।

এ লাইব্রেরিতে স্থান পেয়েছে বঙ্গবন্ধুকে নিয়ে প্রকাশিত নানা মাত্রার বই। রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে নিয়ে লেখা বই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে নানামাত্রার বিশ্লেষণমূলক বইও রয়েছে এতে। স্থান পেয়েছে সিআরআই প্রকাশিত বই। আরও রয়েছে চর্চা, শ্রাবণ, চৈতন্য, পাঠক সমাবেশ ও বাংলা একাডেমি থেকে প্রকাশিত নির্বাচিত বইসমূহ।

এতে স্থান পাওয়া উল্লেখযোগ্য বইগুলো হচ্ছে- বাংলা একাডেমি প্রকাশিত ‘আমার দেখা নয়াচীন’, চর্চা থেকে প্রকাশিত ‘হাসুর পৃথিবী’, ‘হাসুর দেশ’, ‘মুক্তির প্রতীক্ষায় হাসিনা’, ‘শেখ হাসিনার ফেরা’ প্রভৃতি। সিআরআই থেকে প্রকাশিত গ্রাফিক নভেল ‘মুজিব’ এর ১ থেকে ৮ খণ্ড পর্যন্ত প্রভৃতি।

মিরপুর-১ এর এফ ব্লকে ছিল এই ভ্রাম্যমাণ লাইব্রেরির অপর গাড়িটি। এর দলনেতা জাহিরুল ইসলাম হৃদয় জানালেন, উত্তর সিটি কর্পোরেশনের ৮টি ওয়ার্ডে তারা এই ভ্রাম্যমাণ লাইব্রেরি নিয়ে গিয়েছেন। এভাবে ৫৪টি ওয়ার্ডেই যাবেন তারা। প্রতিটি ওয়ার্ডে তিন দিন করে অবস্থান করছে তাদের এই দুটি লাইব্রেরি।

ভ্রাম্যমাণ লাইব্রেরির বিক্রয় প্রতিনিধিরা জানালেন, পরম্পরা’র ফেসবুক পেইজে প্রতিদিন কোন স্থানে ভ্রাম্যমাণ লাইব্রেরি থাকবে তা আগাম জানানো হচ্ছে। ফলে, সেই এলাকার কেউ যদি বই সংগ্রহ করতে চান সেখান থেকে জেনে বই কিনতে আসতে পারবেন।

 

সূত্র: ইত্তেফাক