‘ফ্রান্স আরো সুন্দর’- স্বাধীনতার বিপক্ষে নিউ ক্যালেডোনিয়ানদের রায়

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ রবিবার বলেন, ভোটাররা অপ্রতিরোধ্যভাবে স্বাধীনতা প্রত্যাখ্যান করার পর নিউ ক্যালেডোনিয়ার জন্য ‘একটি উত্তরণের সময়কাল’ শুরু হবে। ভোটাররা তাদের রায়ের মাধ্যমে জানান দেন যে ‘ফ্রান্স আরো সুন্দর’।

একটি রেকর্ড করা বার্তায় ম্যাখোঁ বলেন, একটি উত্তরণের সময় শুরু হচ্ছে। ‘হ্যাঁ’ বা ‘না’ এখন পছন্দ থেকে মুক্ত। আমাদের এখন এমন কিছু করতে হবে- যেখানে প্রত্যেকের মর্যাদা ও সম্মান অক্ষুণ্ন থাকবে।

তিনি বলেন, দেশটি দ্বীপগুলোর অবস্থা নিষ্পত্তিপ্রক্রিয়াটির জন্য ‘গর্বিত’। যার অধীনে বাসিন্দাদের তিনটি পৃথক গণভোটে জিজ্ঞাসা করা হয়েছিল- তারা ফ্রান্স থেকে আলাদা হতে চায় কি-না। আজ রাতে ফ্রান্স আরো সুন্দর কারণ নিউ ক্যালেডোনিয়া এর অংশ থাকার সিদ্ধান্ত নিয়েছে।

সমস্ত ব্যালট গণনা করে দেখা যায়- ৯৬.৪৯ শতাংশ স্বাধীনতার বিপক্ষে ছিল, মাত্র ৩.৫১ শতাংশ পক্ষে। ভোট পড়েছে মাত্র ৪৩.৯০ শতাংশ।

kalerkantho

স্বাধীনতার সমর্থক প্রচারকারীরা ভোট বর্জন করে। তারা সেপ্টেম্বরে এটি স্থগিত করতে চেয়েছিল। কারণ উচ্চমাত্রার করোনা সংক্রমণে ‘একটি ন্যায্য প্রচারণা’ অসম্ভব ছিল।

পর্যবেক্ষকরা বলেন, ফলাফলটি জাতিগত উত্তেজনা বাড়িয়ে তুলতে পারে। দরিদ্র আদিবাসী কনক সম্প্রদায় স্বাধীনতার পক্ষে (ধনী শ্বেতাঙ্গ সম্প্রদায়ের ওপর)।

ম্যাখোঁ সরাসরি বয়কটের কোনো উল্লেখ করেননি। তবে তিনি স্বীকার করেন যে ভোটাররা ‘গভীরভাবে বিভক্ত’ এবং তিনি ‘যারা প্রিয়জনকে হারিয়েছেন তাদের সকলের প্রতি’ সমবেদনা প্রকাশ করেন।

 

সূত্রঃ কালের কণ্ঠ