মঙ্গলবার , ১৪ এপ্রিল ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফ্রান্সে বাড়ল লকডাউন, প্রেসিডেন্ট বললেন- আমার কাছে সব উত্তর নেই!

Paris
এপ্রিল ১৪, ২০২০ ৯:১৯ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ গতকাল সোমবার ঘোষণা করেছেন, তার দেশে করোনাভাইরাস ছড়িয়ে যাওয়ার জেরে লকডাউন ১১ মে পর্যন্ত বাড়ানো হচ্ছে। করোনা মোকাবেলার সব প্রস্তুতি নেওয়া হয়েছে, তবে যুদ্ধে এখনো জয় আসেনি।

এখন পর্যন্ত ফ্রান্সে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে চিহ্নিত হয়েছে মোট এক লাখ ৩৬ হাজার সাতশ ৭৯ জন এবং মারা গেছে ১৪ হাজার নয়শ ৬৭ জন।  সে কারণে আজ মঙ্গলবার থেকে লকডাউন শেষ হওয়ার কথা থাকলেও তা না হয়ে নতুন করে সময় বাড়ল।

প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বলেন, আমি ভালোভাবেই বুঝতে পারছি যে আপনাদের কাছে কী ধরনের সাহায্য চাচ্ছি। যখন স্বাভাবিক জীবনে ফেরা সম্ভব হবে, আমি আপনাদের সব প্রশ্নের উত্তর দিতে স্বাচ্ছন্দ্য বোধ করবো। সত্যিই বলছি, এখন আমার কাছে কোনো উত্তর নেই।

স্কুল-কলেজ থেকে শুরু করে দোকানপাট খোলা হবে ১১ মে। তবে রেস্টুরেন্ট, হোটেল, ক্যাফে, সিনেমাহল খোলা হবে আরো পরে। যেসব পরিবার এবং শিক্ষার্থীর সাহায্য দরকার, তাদেরকে সহায়তার জন্য প্রশাসনকে নির্দেশ দিয়েছেন ম্যাখোঁ।

তবে আগে থেকে করোনাভাইরাাস মোকাবেলার ব্যাপারে প্রস্তুতি না থাকার কথাও স্বীকার করেছেন ফরাসি প্রেসিডেন্ট। তিনি বলেন, আমরা কি আগে থেকে প্রস্তুত ছিলাম এই মহামারি ঠেকানোর ব্যাপারে? এটার মুখোমুখি হয়ে মনে হচ্ছে, যথেষ্ট ছিলাম না। কিন্তু আমরা লড়াই করছি। এই মুহূর্তে আমরা সৎ থাকি। বিশ্বের অন্যান্য দেশের মতো আমাদেরও হ্যান্ড গ্লোভস, হ্যান্ড স্যানিটাইজার এবং স্বাস্থ্যকর্মীদের চাহিদা অনুযায়ী ফেস্ক মাস্ক সরবরাহ করতে পারিনি।

সর্বশেষ - আন্তর্জাতিক