ফের র‌্যাংকিংয়ে শীর্ষে রাজশাহী কলেজ

নিজস্ব প্রতিবেদক:

আবারো রাজশাহী কলেজ শীর্ষস্থান দখল করেছে। জাতীয় পর্যায়ে সেরা পাঁচ কলেজের তালিকায় এবারও প্রথম হয়েছে রাজশাহী কলেজ। মো্ট স্কোর ৬৮.১৬। জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের মধ্যে সেরা ৭৬৮টি কলেজের নাম ঘোষণা করা হয়ছে।

আজ মঙ্গলবার রাজধানীর ধানমন্ডির জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাব অফিসের আয়োজিত শিক্ষা সমাবেশ, রজতজয়ন্তী ও কলেজ র‌্যাংকিং অনুষ্ঠানে এই ঘোষণা করেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক হারুন-অর-রশিদ।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের দাবি অনুযায়ী ‘এই র‌্যাংকিং কলেজ সমূহের মধ্যে ইতিবাচক প্রতিযোগীতার মনোভাব সৃষ্টি করে শিক্ষার সার্বিক মানোন্নয়নে ভূমিকা রাখবে।’ দ্বিতীয়বারের মতো স্নাতক (সম্মান) ও মাস্টার্স কলেজের মধ্যে এই র‌্যাংকিং করে জাতীয় বিশ্ববিদ্যালয়। এর নাম কলেজ র‌্যাংকিং ২০১৬।

জাতীয় পর্যায়ে সেরা পাঁচ কলেজের তালিকায় এবারও প্রথম হয়েছে রাজশাহী কলেজ। মো্ট স্কোর ৬৮.১৬। দ্বিতীয় সরকারি এডওয়ার্ড কলেজ (৬৪.৩২)। তৃতীয় সরকারি কারমাইকেল কলেজ (৬৪.০৫)। চতুর্থ সরকারি বিএম কলেজ (৬৩.৯৩) এবং ৬৩. ৭০ স্কোর নিয়ে পঞ্চম হয়েছে বগুরার সরকারি আজিজুল হক কলেজ। র‌্যাংকিংয়ের জন্য মোট ৩১টি সূচকে ১০০ নম্বর বরাদ্দ ছিল।

জাতীয় বিশ্ববিদ্যালয়াধীন অনার্স ও মাস্টার্স কোর্স পরিচালনাকারী কলেজ রয়েছে ২ হাজার ২০০টি।

রাজশাহী অঞ্চল:
রাজশাহী কলেজ, রাজশাহী (৬৮.১৩),সরকারি এডওয়ার্ড কলেজ, পাবনা(৬৪.৩২), সরকারি আজিজুল হক কলেজ, বগুড়া(৬৩.৭), সিরাজগঞ্জ সরকারি কলেজ, সিরাজগঞ্জ (৫৬.৮২), সৈয়দ আহমদ কলেজ, বগুড়া (বেসরকারি) (৫৪.৯৪), এন .এস সরকারি কলেজ, নাটোর (৫৪.৮৯), সরকারি মুজিবুর রহমান মহিলা কলেজ, বগুড়া (৫৪.৩৭), নিউ গভর্নমেন্ট ডিগ্রি কলেজ, রাজশাহী (৫২.২৮), নবাবগঞ্জ সরকারি কলেজ, চাঁপায়নবাবগঞ্জ (৫১.৮৪) , রাজশাহী মহিলা কলেজ রাজশাহী (৪৯.৯৬)।

রাজশাহী কলেজের অধ্যক্ষ অধ্যাপক হবিবুর রহমান সিল্কসিটি নিউজকে বলেন, সেরা হতে শিক্ষাকরা যতটা শিক্ষার্থীদর অনুপ্ররোণা দেয়। তার থেকে শিক্ষার্থীদের আগ্রহ আমাদের বেশি অনুপ্রাণিত করে। রাজশাহী কলেজের ২৮ টি কো-কারিকোলাম রয়েছে। তারা রাজশাহী কলেজকে সারা দেশে মডেল কলেজে পরিণত করেছ।

তিনি আরো সিল্কসিটি নিউজকে বলেন, আমরা আগামীতে শুধু শিক্ষা নয় সুশিক্ষা দেব। আর এই শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সুসন্তান বের হবে। যারা আগামীতে দেশের গুরুত্বপূর্ণ স্থানে কাজ করে বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবে।

উল্লেখ্য, এই শিক্ষাপ্রতিষ্ঠানট গত বছর শীর্ষস্থান দখল করেছে।

 

স/আ