ফুসফুসে করোনা সংক্রমণ ঠেকাবে নতুন ইনহেলার!

মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় ফুসফুস। এই ভাইরাস দ্রুত ফুসফুসে সংক্রমণের কারণে বাড়তে থাকে শ্বাসকষ্ট।

এ সময় সংক্রমণ নিয়ন্ত্রণে না এলে শরীরে অক্সিজেনের অভাবে মৃত্যু হয় বেশিরভাগ করোনা রোগীর।

ফুসফুসে করোনা সংক্রমণ থেকে সহজেই রোগীকে বাঁচাতে নতুন একটি ইনহেলার তৈরি করেছেন একদল গবেষক। বিশেষ এই ওষুধটির নাম এসএনজি ১০০১ (SNG 1001)।

ব্রিটেনের সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক করোনভাইরাসের প্রাথমিক চিকিৎসার জন্য বিশেষ ধরনের এই ইনহেলার তৈরি করেছেন।

ব্রিটিশ গবেষকদের দাবি, এই ইনহেলার ব্যবহার করলে ভাইরাস সংক্রমিত ফুসফুস দ্রুত সেরে উঠবে।

সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানান, তাদের তৈরি এই ওষুধে রয়েছে ইন্টারফেরন বিটা নামের এক বিশেষ ধরনের প্রোটিন। এই প্রোটিন ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে।

তারা জানান, কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের চিকিৎসায় এই ধরনের প্রোটিনের প্রয়োগ করা হয়। আর করোনার প্রাথমিক চিকিৎসার ক্ষেত্রেও এটি কার্যকর বলে প্রমাণিত হয়েছে।

ইতিমধ্যেই ১২০ জন করোনার রোগীর উপর এই ইনহেলার পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়েছে। এসব রোগীর বেশিরভাগের বয়স ৫০ বছরের বেশি।

গবেষকদের দাবি, এই ওষুধ প্রয়োগে ভাইরাসের সংক্রমণ ও উগসর্গ আস্তে আস্তে কমতে দেখেছেন তারা। তাদের মতে, করোনা রোগীর শারীরিক সমস্যা ও উপসর্গগুলো বিবেচনা করে ৭২ ঘণ্টার মধ্যে এই ইনহেলারের প্রয়োগ করা যেতে পারে। আক্রান্তের শরীরে অক্সিজেনের পরিমাণ এবং তাপমাত্রা বিবেচনা করে এর ডোজ নির্ধারণ করা হবে।

জুলাইয়ের মধ্যেই এই ইনহেলারের পরীক্ষামূলক প্রয়োগের সম্পূর্ণ ফলাফল হাতে পাওয়া যাবে বলে জানিয়েছে সাউদাম্পটন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা। এরপর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।

 

সুত্রঃ যুগান্তর