শুক্রবার , ১৭ জুলাই ২০২০ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

ফিঙ্গার ফোর থেকে সরতে চাইছে না চীন, উত্তেজনা বাড়িয়ে ট্যাংকের সংখ্যা বাড়াল ভারত

Paris
জুলাই ১৭, ২০২০ ৮:৫৮ পূর্বাহ্ণ

দীর্ঘ ১৫ ঘণ্টা বৈঠকের পর ভারত ও চীন মৌখিক মীমাংসায় এসে পৌঁছলেও লাদাখের ফিঙ্গারস এলাকা থেকে সরতে চাইছে না চীন। তবে পিছু হঠছে না ভারতও। কড়া সতর্কতা জারি করে লাদাখে ট্যাংকের সংখ্যা বাড়াল নয়াদিল্লি।

সীমান্তে ক্রমশ উত্তেজনা বাড়ছে। পাংগং ঘিরে ফের জটিলতা তৈরি করেছে চীন। ফিঙ্গারস ফোর থেকে কোনও মতেই সরতে চাইছে না চীন। তাই পূর্ব লাদাখে সেনার শক্তি বৃদ্ধি করে সব রকম পরিস্থিতির মোকাবিলা করতে তৈরি ভারতীয় সেনা বাহিনী। ১৭ ও ১৮ জুলাই লাদাখ সফরে যাওয়ার কথা রয়েছে ভারতের কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের।

একই সঙ্গে জম্মু কাশ্মীরের পরিস্থিতিও খতিয়ে দেখবেন তিনি। সূত্রের খবর ইতিমধ্যেই দিল্লি পৌঁছছেন চিফ অব নর্দান কমান্ড লেফটেন্যান্ট জেনারেল ওয়াই কে যোশী। খুব তাড়াতাড়ি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করার কথা রয়েছে তার। সেক্ষেত্রে সীমান্তের পরিস্থিতি ব্যাখ্যা করতে পারেন যোশী।

এদিকে, ইতিমধ্যেই পূর্ব লাদাখে আরও ৬০ হাজার সেনা জওয়ান মোতায়েন করেছে ভারত। মোতায়েন করা হয়েছে ভীষ্ম ট্যাংক, অ্যাপাচে অ্যাটাক হেলিকপ্টার, সুখোই ফাইটার জেট, চিনুক ও রুদ্র হেলিকপ্টার। চীন সীমান্তে চলছে ভারতীয় সেনা বাহিনীর কড়া নজরদারি।

১৫ ঘণ্টার বৈঠকের ফলাফল খতিয়ে দেখেছেন চায়না স্টাডি গ্রুপ বা সিএসজির প্রধান ও দেশের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল। বৃহস্পতিবারই পূর্ণাঙ্গ রিপোর্ট তার হাতে এসে পৌঁছেছে। সিএসজিতে রয়েছেন ক্যাবিনেট সেক্রেটারি, স্বরাষ্ট্র সচিব, বিদেশ সচিব ও প্রতিরক্ষা সচিবরা। রয়েছেন ভারতীয় সেনা, নৌবাহিনী ও বিমান বাহিনীর প্রতিনিধিরা।

সূত্রের খবর এখনই প্যাংগংয়ের ফিঙ্গারস থেকে সরতে ইচ্ছুক নয় চীনা সেনারা। জানা গেছে, বেইজিং গলওয়ান ভ্যালি, হট স্প্রিং ও গোগরা পোস্ট থেকে সেনা সরাতে রাজি হলেও ফিঙ্গারস এলাকা থেকে নিজেদের দখল এখনই সরাতে চাইছে না। মূলত ফিঙ্গারস ৮ এলাকা এখনও চীনের দখলে।

তবে ফিঙ্গার ফোরের কাছে ব্ল্যাকটপ ও গ্রিনটপ থেকে সেনা সরিয়ে নিয়েছে চীন বলে দাবি নয়াদিল্লির। এর আগে, কর্পস কমান্ডার স্তরে ১৫ ঘণ্টা ধরে টানা বৈঠক করার পর ভারত-চীন দুই দেশই নিজের নিজের অবস্থানে ফেরত যেতে রাজি হয়।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন

সর্বশেষ - আন্তর্জাতিক