ফায়ার সার্ভিসে নেওয়া হবে ৪৮০ কর্মী

সিল্কসিটিনিউজ ডেস্ক:

স্টেশন অফিসার (পুরুষ) পদে ৬২ জন, স্টাফ অফিসার ২৪ জন, জুনিয়র প্রশিক্ষক পদে ১ জন, ফায়ারম্যান (পুরুষ) পদে ৩৮৭ জন, ডুবুরি (পুরুষ) পদে ১ জন ও  নার্সিং অ্যাটেনডেন্ট (পুরুষ) পদে ৫ জন লোক চেয়ে নিয়োগ বিজ্ঞপ্তি দিয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর। অস্থায়ীভিত্তিতে নিয়োগ দেওয়া হবে। বিজ্ঞপ্তিটি ছাপা হয়েছে ২০ মার্চের সমকালে। পাওয়া যাবে www.fireservice.gov.bd/site/notices/c33a1dbb-cd74-48a8-9391-03bb15d21d0f/ Recruitment-notice-for-different-posts ওয়েবলিংকে। অনলাইনে আবেদন করতে হবে http://fscd.teletalk.com.bd/home.php ঠিকানায় প্রবেশ করে।

আবেদনের যোগ্যতা

স্টেশন অফিসার (পুরুষ), স্টাফ অফিসার, জুনিয়র প্রশিক্ষক পদে আবেদনের যোগ্যতা স্নাতক। এসএসসি হলেই আবেদন করা যাবে ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে। হালকা ড্রাইভিং লাইসেন্সধারীদের অগ্রাধিকার দেওয়া হবে ফায়ারম্যান পদে। সব পদেই উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি, বুকের মাপ ৩২ ইঞ্চি এবং ওজন ১১০ পাউন্ড হতে হবে। সঙ্গে থাকতে হবে ত্রুটিমুক্ত শারীরিক গঠন। ১ মার্চ ২০১৮ তারিখে সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তানদের বয়সসীমা ৩২ বছর।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

শারীরিক যোগ্যতা, লিখিত ও মৌখিক পরীক্ষা হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের প্রশাসন ও অর্থ বিভাগ সূত্রে জানা গেছে, শারীরিক যোগ্যতা নির্ধারণ পরীক্ষায় কোনো নম্বর থাকে না। এখানে প্রার্থীর শারীরিক ফিটনেস পরীক্ষা করা হয়। শরীরে কোনো ধরনের ফ্রাকচার থাকা যাবে না, সুঠাম দেহের অধিকারী হতে হবে। নির্দিষ্ট মিটারে দৌড়াতে হবে। সাঁতার কাটতে হবে। পায়ের পাতা কতটুকু সমান্তরাল এবং দুই হাঁটু মিলে যায় কি না—এসব দেখা হবে। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে ফায়ারম্যান পদে কর্মরত মুকসুদুর রহমান জানান, শারীরিক যোগ্যতা নির্ধারণের সময় প্রার্থীর শারীরিক যোগ্যতা ভালোভাবে দেখা হয়। তাই নিয়মিত ব্যায়াম, দৌড়ানো ও সাঁতার কাটতে হবে। শারীরিক যোগ্যতা পরীক্ষার সময় পাতলা ও ঢিলেঢালা পোশাক পরলে শারীরিক কসরত করতে সুবিধা হয়।

লিখিত পরীক্ষায় থাকে ৭০ নম্বর। প্রশ্ন হয় এমসিকিউ আকারে। বাংলা, গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান থেকে প্রশ্ন করা হবে। পদের শিক্ষাগত যোগ্যতা অনুসারে প্রস্তুতি নিতে হবে। এসএসসি পাস যোগ্যতা হলে পড়তে হবে ষষ্ঠ থেকে দশম শ্রেণির পাঠ্য বইয়ের সিলেবাস অনুসারে। স্নাতক পাস চাওয়া হলে আবেদন করলে পড়তে হবে ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণির পাঠ্য বইয়ের সিলেবাস অনুসারে। বাংলায় কবি-সাহিত্যিকদের জীবনী ও সাহিত্যকর্ম থেকে প্রশ্ন আসতে পারে। ব্যাকরণে বাগধারা, এক কথায় প্রকাশ, সন্ধিবিচ্ছেদ, সমাস, কারক, শব্দ, শুদ্ধ-অশুদ্ধ থেকে প্রশ্ন থাকে। ইংরেজিতে সাধারণত

Fill in the Blanks, Synonym, Antonym, Phrases and Idioms, Tense, Correct Spelling, Sentence Correction, Analogy থেকে প্রশ্ন আসে। গণিতে ঐকিক নিয়ম, শতকরা, সুদকষা, পরিমাপ, একক, পরিমিতি, লসাগু-গসাগু, বর্গ, সরল, মান নির্ণয় ও জ্যামিতিক সংজ্ঞা থেকে প্রশ্ন আসে। সাধারণ জ্ঞানের জন্য ফায়ার সার্ভিসের হালনাগাদ তথ্য, বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলি ও সমসাময়িক বিষয়ে জানতে হবে।

মৌখিক পরীক্ষায় বরাদ্দ ৩০ নম্বর। এতে আত্মবিশ্বাস, জরুরি মুহূর্তে সেবা দেওয়ার মানসিকতা, বাচনভঙ্গি, বুদ্ধিমত্তা প্রভৃতি দেখা হয়।

বেতন ও সুযোগ-সুবিধা

স্টেশন অফিসার, স্টাফ অফিসার ও জুনিয়র প্রশিক্ষক পদে বেতন দেওয়া হবে ১১০০০-২৬৫৯০ টাকা স্কেলে, ফায়ারম্যান, ডুবুরি ও নার্সিং অ্যাটেনডেন্ট পদে বেতন দেওয়া হবে ৮৮০০-২১৩১০ টাকা স্কেলে। রয়েছে পদোন্নতির সুযোগ।

যোগাযোগ

ফায়ার সার্ভিস সিভিল ও ডিফেন্স অধিদপ্তর, কাজী আলাউদ্দিন রোড, ঢাকা।

ওয়েব : www.fireservice.gov.bd

কালের কণ্ঠ