ফারজানা সিরাজের ‘Green Women’: গোদাগাড়ীতে সচেতনতা মূলক সভা

আব্দুল বাতেন, গোদাগাড়ী:

ফেসবুকে একক প্রচেষ্টায় গড়ে তোলা ‘‘Green Women’  ক্যাম্পেইনের  মূল সংগঠক ফারজানা সিরাজ এবার রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কর্মজীবি নারিদের নিয়ে নারীদের স্বাস্থ্য সচেতনতা মূলক সভা করেছেন। বুধবার বেলা ১২ টায় গোদাগাড়ী উপজেলা অডিটরিয়ামে এ সভা অনুষ্টিত হয়।

নারীর অসচেতনতা, কুসংস্কার ও ক্যানসার প্রতিরোধে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ফারজানা সিরাজ উপস্থিত কর্মজীবি নারীদের সামনে তার সংগঠনের বিভিন্ন কাজ নিয়ে খোলামেলা আলোচনা করেন। পরে তিনি প্রত্যোকটি নারীর কাছে গিয়ে তাদের শারীরিক সমস্যার কথা গুলো শুনেন এবং নাম ও মোবাইল নং সংগ্রহ করেন। ফারজানা সিরাজের এই মহতি উদ্যোগকে উপস্থিত প্রত্যেক নারী সাধুবাদ জানিয়েছে এবং তিনার কাজের সহযোগিতা করেন। ফারজানা সিরাজ বলেন নারীদের পিরিয়ডের সময় অনেক নারী ন্যাকড়া ব্যবহার করেন এতে করে জরায়ু ক্যানসার হওয়ার সম্ভাবনা রয়েছে তাই সেটি না ব্যবহার করে স্যানিটারি ন্যাপকিন ব্যবহারের নির্দেশ দেন। এই আলোচনা শেষে সভায় উপস্থিত প্রায় ২৫০ এর অধিক নারীদের মাঝে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করেন।

78879789978798

সবুজ নারী হিসেবে পরিচিত ফারজানা সিরাজের এই মহতি কাজে সার্বিক ভাবে সহযোগিতা করেন গোদাগাড়ী প্রেস ক্লাবের দপ্তর সম্পাদক আব্দুল বাতেন, অর্থনৈতিক ক্ষমতায়নে নারী উদ্যোক্তাদের বিকাশ সাধন প্রকল্প এর ফ্যাসান ডিজাইনার মরিয়ম বেগম রত্না, ফারজানা সিরাজের গ্রীন উইমেন সংগঠনের একান্ত সহযোগি ঢাকা থেকে প্রকাশিত সাহিত্য পত্রিকার সম্পাদক অয়ন আব্দুল্লাহ, মুন, হোসেন হৃদয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের চতুর্থ বর্ষের ছাত্র আদিত্য রায়হান, গোদাগাড়ী আফজি বালিকা বিদ্যালয়ের সহকারি শিক্ষক শামসুজ্জোহা বাবু, গোদাগাড়ী ফ্রেন্ডস ফোরামের সহ-সভাপতি মামুন, ফ্রেন্ডস ফোরামের বন্ধু শীষ মোহাম্মদ, ঈমন, গোদাগাড়ী প্রেস ক্লাবের সভাপতি শহিদুল ইসলাম।

ফারজানা সিরাজ, যিনি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে একক চেষ্টায় গড়ে তুলেছেন ‘গ্রিন উইমেন (‘Green Women’ )। এ ক্যাম্পেইনের মূল সংগঠকও তিনি। বাড়ি বৃহত্তর কুষ্টিয়া জেলার চুয়াডাঙ্গায়। থাকেনও সেখানে। তবে স্বপ্ন দেখেন গোটা দেশের পিছিয়ে পড়া নারীদের উন্নয়নে। জনপ্রিয় যোগাযোগ মাধ্যম ফেসবুকের ভার্চুয়াল শক্তি, নিজের সাহস ও কিছু স্বপ্নবাজ সহযোগীর উৎসাহ নিয়ে এগিয়ে চলেছেন এই উদ্যোমী নারী।

11111

ফেসবুক ‘Green Women’ ক্যাম্পেইনের ইতিকথা প্রসঙ্গে ফারজানা সিরাজ বলেন, যৌথ পরিবারেই তার বেড়ে ওঠা। শুরুতে অনেক ঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে আসতে হয়েছে। ছাত্রাবস্থায় সংবাদমাধ্যমে নারীদের জরায়ু ক্যানসার বিষয়ে একটি প্রতিবেদন পড়েন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে চুয়াডাঙ্গা সরকারি কলেজ থেকে ইংরেজির স্নাতকোত্তর ফারজানা সিরাজ।

নারীর অসচেতনতা, কুসংস্কার এ ক্যানসার প্রতিরোধের অন্যতম বাধা বলে ওই প্রতিবেদনে জানতে পারেন তিনি। এরপর এ নিয়ে শুরু করেন বিস্তর পড়াশোনা। গরিব ও নিরক্ষর পরিবারের মেয়েদের পিরিয়ডকালে অসচেতনতার অভাবে এ ক্যানসার বাসা বাধে। আর রোগের চিকিৎসার জন্যে যেটুক টাকা লাগে তাও যোগাড় করা এসব নারীর পক্ষে অসম্ভব। তাই অকালে প্রাণ হারান অসংখ্য নারী। ‘কিন্তু একটু সাহস ও আত্মবিশ্বাস থাকলেই এ সমস্যা থেকে উত্তরণ সম্ভব।’ বলেন তিনি।

ফারজানার ভাষায়, নারী স্বাস্থ্য নিয়ে বিভিন্ন বিষয় জানার পরই সিদ্ধান্ত নিই-ফেসবুকে নারীর যৌনস্বাস্থ্য বিষয়ক ক্যাম্পেইন শুরু করবো। ক্যাম্পেইনে যে অর্থ সংগৃহীত হবে, তা দিয়ে সুবিধাবঞ্চিত কর্মজীবী নারীদের স্যানিটারি ন্যাপকিন ব্যবহারে সচেতনতা সৃষ্টি করা হবে। আর তা বিনামূল্যে বিতরণ করা হবে।

unnamed-copy

চলতি অক্টোবরে ফেসবুকে ‘Green Women’ শীর্ষক এ ক্যাম্পেইনের স্লোগান দেওয়া হয় ‘ডোনেট অ্যা প্যাড ফর অ্যা উইমেন’। ফারজানা বলেন, শুরুর দিকে ভেবেছিলাম, হয়তো তেমন একটা সাড়া পাবো না। কিন্তু পরে তার বন্ধুদের সাড়া দেখে অবাক হয়ে যাই। এরপর গ্রিস, সুইডেন প্রবাসী অনেকেই আগ্রহ দেখান। এ উদ্যোগে সঙ্গী হন ফারজানা সিরাজের মা হাসিনা মমতাজও। এগিয়ে আসেন তার ফেসবুক বন্ধু  মোস্তাফিজুর রহমান রবিন, হোসেন হৃদয়, কাব্যিক রবি। বর্তমানে এখন তারা মাঠ পর্যায়ে কাজ করার জন্য সরাসরি সহযোগিতা করছেন বলে জানান ফারজানা।

প্রথম পর্যায়ে গাজীপুরের মৌচাক এলাকার একটি  তৈরি পোশাক কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা হয় তাদের। সে অনুযায়ী ওই কারখানার কর্মীদের মধ্যে স্যানিটারি ন্যাপকিন বিতরণ করা হয়। সহযোগিতার আহ্বান জানিয়ে ফারজানা সিরাজ বলেন,  পরবর্তীতে এ কর্মসূচির আয়োজন করা হবে রংপুর ও খুলনায়।

‘Green Women’ ক্যাম্পেইন প্রসঙ্গে সংগঠক ফারজানা সিরাজ বলেন, সবুজ হচ্ছে সুস্থতার প্রতীক। তাই নারী হবে শুদ্ধ, সুস্থ ও উচ্ছ্বলতার প্রতীক। ‘তাই নারী সদা সবুজ, ঝলমলে ও সুস্থ থাকুন’ এটাই উদ্দেশ্য গ্রিন উইমেন’র।

স/অ