প্রেমা ও ভাবনার নৃত্যের তালে পর্দা উঠলো ফোক ফেস্টের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

বিশ্বের দরবারে লোক গানের আবেদন ছড়িয়ে দিতে শুরু হলো ‘ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্ট ২০১৯’।  সান ফাউন্ডেশনের উদ্যোগে ২০১৫ সাল থেকে প্রতি বছর আয়োজিত হয়ে আসছে এশিয়ায় লােকসঙ্গীতের সবচেয়ে বড় এই উৎসব।

বৃহস্প‌তিবার সন্ধ্যায় উৎসবের পঞ্চম আসরের পর্দা উঠলো প্রেমা ও ভাবনা নৃত্যদলের শিল্পীদের পরিবেশনার মধ্য দিয়ে।

শুরুতেই রাধা রমনের ‘আ‌‌মি রবো না রবো না গৃহে, বন্ধু বিনে প্রাণ বাঁচে না’ গানের তালে নৃত্য প‌রিবেশন করেন তারা। এরপর বাদ্যের তালে তালে আরও কয়েকটি পরিবেশনা দিয়ে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করে প্রেমা ও ভাবনা নৃত্যদল।

এরপর নিজেদের দেশের লোকসংগীতের পরিবেশনা নিয়ে আসবে গানের দল জর্জিয়ার শেভেনেবুরেবি। তাদের যাত্রা শুরু হয় ২০০১ সালে। নানা ধরনের লোকযন্ত্র বাজিয়ে ভিন্নধর্মী সংগীতায়োজন করে তারা জনপ্রিয়তা পেয়েছে। গান গাওয়ার পাশাপাশি জর্জিয়ার বিভিন্ন অঞ্চল থেকে লোকগান সংগ্রহ করে দলটি জর্জিয়ান লোকসংস্কৃতিকে পুনরুজ্জীবিত করতে অবদান রাখছে। এশিয়া-ইউরোপের বিভিন্ন দেশের বড় বড় কনসার্টে গান করেছে তারা।

শেভেনেবুরেবির পরিবেশনার পর বাংলা লোকসংগীতের সমৃদ্ধ ভাণ্ডার নিয়ে হাজির হবেন দেশের জনপ্রিয় গায়ক শাহ আলম সরকার।

আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনের বেশি লােকশিল্পী ও কলাকুশলী এবারের আসরে অংশ নিচ্ছেন। বৃহস্পতিবার শুরু হওয়া এই উৎসব চলবে শনিবার পর্যন্ত। প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত রাজধানীর আর্মি স্টেডিয়ামে এই উৎসবে দর্শকরা পাবেন দেশ-বিদেশের জনপ্রিয় লােকসঙ্গীত শিল্পীদের শেকড় সন্ধানী গান।