প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনীর ফল ২৯ ডিসেম্বর

সিল্কসিটিনিউজ ডেস্ক:

পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার ফল আগামী ২৯ ডিসেম্বর বৃহস্পতিবার প্রকাশ করা হবে।

 

বৃহস্পতিবার সকাল পৌনে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পরীক্ষার ফল হস্তান্তর করা হবে। দুপুর ১টায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রী মোস্তাফিজুর রহমান এ বিষয়ে সংবাদ সম্মেলন করবেন। এরপর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে।

 

বৃহস্পতিবার দুপুরে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা রবীন্দ্রনাথ রায় এ তথ্য নিশ্চিত করেছেন।

 

একই দিন অষ্টম শ্রেণির জেএসসি-জেডিসি পরীক্ষার ফলও প্রকাশ করা হবে বলে এর আগে জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

 

গত ২০ নভেম্বর দেশের বাইরে ১১টিসহ সারা দেশে ৭ হাজার ১৯৪টি কেন্দ্রে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষায় শুরু হয়। শেষ হয় ২৭ নভেম্বর।

 

প্রাথমিক শিক্ষা সমাপনীতে এবার ২৯ লাখ ৩০ হাজার ৫৭৩ জন এবং ইবতেদায়ি সমাপনীতে ২ লাখ ৯৯ হাজার ৭১৫ জনসহ মোট ৩২ লাখ ৩০ হাজার ২৮৮ জন শিক্ষার্থী অংশ নেয়। প্রাথমিকে ছাত্র ১৩ লাখ ৪৬ হাজার ৩২ জন এবং ছাত্রী ১৫ লাখ ৮৪ হাজার ৫৪১ জন। ইবতেদায়িতে ছাত্র ১ লাখ ৫৭ হাজার ৩১৯ জন এবং ছাত্রী ১ লাখ ৪২ হাজার ৩৯৬ জন।

 

শিক্ষার মানোন্নয়নের লক্ষ্যে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের জন্য ২০০৯ সালে প্রাথমিক সমাপনী এবং ২০১০ সালে ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু হয়।

 

প্রথম দুই বছর বিভাগভিত্তিক ফল দেওয়া হলেও ২০১১ সাল থেকে গ্রেডিং পদ্ধতিতে ফল দেওয়া হচ্ছে। ২০১৩ সাল থেকে এ পরীক্ষার সময় আধা ঘণ্টা বাড়িয়ে আড়াই ঘণ্টা করা হয়।

 

সমাপনী পরীক্ষার ফলের ভিত্তিতে শিক্ষার্থীদের বৃত্তি দেয় সরকার।

সূত্র: রাইজিংবিডি